Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ড অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ৮৬তম ড্র অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এমডি আল আমিনের সভাপতিত্বে ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে ১০০ টাকা মূল্যমান প্রাইজবন্ডের ৮৬তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়। একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নম্বর) এই ‘ড্র’ পরিচালিত হয় এবং বর্তমানে প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের ৪৫টি সিরিজ যথা-কক, কখ, কগ, কঘ, কঙ,কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ, খন, খপ এবং খফ এই ‘ড্র’ এর আওতাভুক্ত।
উপরোক্ত সিরিজসমূহের অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে ঘোষিত হয় এবং নিম্নেবর্ণিত সংখ্যার বন্ডগুলো সাধারণভাবে প্রত্যেক সিরিজের ক্ষেত্রে পুরস্কারেরযোগ্য বলে বিবেচিত হয়।
উদাহরণ স্বরূপ বন্ডের যে সংখ্যা প্রথম পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে উপরে উল্লেখিত প্রতিটি সিরিজের সেই সংখ্যার বন্ড প্রথম পুরস্কারেরযোগ্য বলে বিবেচিত হবে। অনুরূপভাবে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যাও তাদের মান অনুযায়ী প্রতিটি সিরিজের ক্ষেত্রে পুরস্কার পাওয়ার যোগ্য।
উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ-১৯৮৪ এর ৫৫ ধারার নির্দেশনা অনুযায়ী ১লা জুলাই, ১৯৯৯ হতে প্রাইজবন্ড পুরস্কারের অর্থ হতে ২০ শতাংশ হারে উৎস কর কর্তন করবার বিধান রয়েছে। ১০০ টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডসমূহের বিভিন্ন পুরস্কারের বিস্তারিত বিবরণ নি¤েœ দেয়া হলো:-
৪৫টি টাঃ ৬,০০,০০০ মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ১টি
৪৫টি টাঃ ৩,২৫,০০০ মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ১টি
৯০টি টাঃ ১,০০,০০০ মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ২টি
৯০টি টাঃ ৫০,০০০ মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ২টি
১৮০০টি টাঃ ১০,০০০ মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ৪০টি
‘ড্র’তে ০০০০০০১ হতে ১০০০০০০ ক্রয় সংখ্যার অন্তর্ভুক্ত বন্ডসমূহ হতে নি¤œলিখিত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের জন্য ঘোষণা করা হয়েছে।
১ম পুরস্কার টাঃ ৬,০০,০০০/=, নম্বর হলো : ০৬১৭৩৯৪
২য় পুরস্কার টা ঃ ৩,২৫,০০০/=, নম্বর হলো : ০১২৬৭৩৬
৩য় পুরস্কার প্রতিটি ১,০০,০০০/=টাকার ২টি নম্বর হলো : ০০৬০৮৬১, ০৪৪৪৫৬২।
৪র্থ পুরস্কার প্রতিটি ৫০,০০০/= টাকার ২টি নম্বর হলো : ০০১৯৪৫৬, ০০৫৭৬৪৮।
৫ম পুরস্কার প্রতিটি ১০,০০০/= টাকার মোট ৪০টি নম্বর হলো :
০০০০৩১৭, ০০৪০২১০, ০০৪৫৮৫৮, ০০৪৬৩৯২, ০০৭৫৬১০, ০০৮৬১১৭, ০০৯০৪৫০, ০০৯৫৩৪২, ০১০৯১৪৪, ০১১০৯৮৩, ০১১৮৪১৩, ০১২২৬৪৭, ০১৪৯১২৮, ০১৫৯২৩৫, ০১৮৭০৮১, ০২০১৫২৩, ০২৫৯৫২৭, ০২৭৭৮৩২, ০২৯৩৯৮৯, ০৩৩৩০৮৮, ০৩৩৭৪২২, ০৩৪২০৮০, ০৩৬৪৩৪২, ০৪০৪০৩২, ০৪৭১০৫৫, ০৪৮৬৩৩৬, ০৫২০৪২৬, ০৫৪০২১২, ০৫৬৩২৭৮, ০৫৮৮১১২, ০৬৩৬৫২৫, ০৬৫৪০৬৮, ০৬৫৯২৯১, ০৭০২২০৪, ০৭২৬৫৩৭, ০৭৬৩৩৩৯, ০৭৭৩৯৭৯, ০৭৮৬০৩২, ০৮৮০০৩০ এবং ০৯৬৪৮৫৫।



 

Show all comments
  • Prachurja ৬ এপ্রিল, ২০১৯, ৫:২৪ পিএম says : 0
    সত্যি কথা বলতে কি ১৯৭৪ সালে বাংলাদেশে প্রাইজবন্ড চালু হবার পর থেকে তিনমাস পর পর নিয়মিতই ড্র অনুষ্ঠিত হচ্ছে। দেশে বর্তমানে ৪ কোটি ৪০ লাখ পিস প্রাইজবন্ড রয়েছে। বছরে চার বার প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হলেও যাদের কাছে প্রাইজবন্ড তারা ড্র’র রেজাল্ট মিলিয়ে দেখে না। এই মিলিয়ে না দেখার পেছনে কারন হলো সচেতনার অভার। বছরে কখন কখন যে ড্র হয় এই খবর তাদের কাছে থাকে না, বা থাকলেও ড্র’র রেজাল্ট সংগ্রহ করতে পারে না অথবা ড’র রেজাল্টের সাথে নিজের প্রাইজবন্ডের নাম্বার মিলিয়ে দেখা কষ্ঠসাধ্য তাই মিলিয়ে দেখে না। তাই অনেকেই তাদের প্রাইজবন্ডের সাথে ড্র’র রেজাল্ট মিলে যাওয়া সত্তেও নম্বর মিলিয়ে নিতে গাফিলতি করেন। ফলে কাক্সিক্ষতই পুরস্কারও মিলে না। তাই আপনার কাছে প্রাইজ বন্ডে ইনভেষ্ট করার মতো প্রয়োজনীয় অর্থ ও মানষিকতা সবই আছে কিন্তু ড্র এর রেজাল্ট মিলানোর ঝামেলায় আপনি প্রাইজ বন্ড কেনায় উৎসাহ বোধ করেন না। গত কয়েক বছরে প্রাইজবন্ড ড্রয়ের পুরস্কার বিশ্লেষণে দেখা গেছে পুরস্কার দাবী করেন মাত্র ৫০% বিজয়ী, ফলে অবিলিকৃত পুরুস্কারের অর্থ সরকারের কোষাকারে ফেরত যায়। নিয়মিত প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হলেও অনেকেই নম্বর মিলিয়ে নিতে গাফিলতি করেন। ফলে পুরস্কার থেকে বঞ্চিত হন তারা। বর্তমান সরকারের ডিজিটাল স্রোতের সাথে তাল মিলিয়ে এবং সরকারের এই প্রাইজবন্ড পরিসেবাকে জনপ্রিয় করতে অথবা জনগনের মনে যে ভান্ত ধারনা আছে সেটা দুর করতে প্রাচুর্য্য.কম নিয়ে এসেছে একটি ভলেন্টারী সেবা। প্রাচুর্য্য.কম প্রাইজবন্ড মিলানোর সেই ঝামেলাকে অত্যন্ত সহজ ভাবে সমাধান করেছে। আপনার প্রাইজবন্ডের নাম্বার এই ওয়েবসাইটে দিয়ে রাখলে বিগত নতুন ড্র সহ বিগত দুই বছরের যে কোন ড্রয়ের ফলাফলের সাথে আপনার কোন নাম্বর বিজয়ী হলে স্বয়ংক্রিয়ভাবে তা আপনাকে এস.এম.এস ও ইমেইল এর মাধ্যমে তা জানিয়ে দিবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ