Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার হাতে ৫ নাম তালিকা পাঠানো হচ্ছে আজ

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সার্চ কমিটির কাছে আজ বিএনপিসহ জোটের শরিক অন্য ছয়টি দল পৃথকভাবে নির্বাচন কমিশন গঠনে নাম প্রস্তাব করবে। এ নিয়ে দলের স্থায়ীকমিটি ও জোটের শীর্ষ নেতাদের মতামত নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পাঁচ জনের নামের তালিকাও চূড়ান্ত করেছেন। আজ নির্ধারিত সময়ের মধ্যেই নামের যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেবে বিএনপি
নামের তালিকার বিষয়ে গোপনীয়তা রক্ষা করা হলেও জানা গেছে, দলীয় কোনো ব্যক্তি তো নয়ই, বরং নিরপেক্ষ ও ভালো ইমেজধারী ব্যক্তিদেরই তালিকায় রেখেছে বিএনপি। যাতে করে সমালোচনার কোনো সুযোগ না থাকে।
জানা যায়, নামের ক্ষেত্রে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে একজন দল নিরপেক্ষ সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিকে সুপারিশ করছে বিএনপি। চার সদস্যের নির্বাচন কমিশনে একজন নারী সদস্যের নামও বিএনপির তালিকায় রয়েছে। এক্ষেত্রেও বিতর্কিত নন এমন একজন নারী সদস্যের নামের সুপারিশ করা হয়েছে। সিইসি হিসেবে সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধান হিসেবে অধিষ্ঠিত ছিলেন এমন একজন ব্যক্তিকে সুপারিশ করা হয়েছে। চার কমিশনার হিসেবে অবসরপ্রাপ্ত বিচারবিভাগীয় কর্মকর্তা, বিগ্রেডিয়ার জেনারেল পদমর্যাদার অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা, ন্যূনতম যুগ্মসচিব পদমর্যাদার অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী, প্রশাসনিক অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষাবিদ ও সর্বজনশ্রদ্ধেয় বিশিষ্ট নাগরিককে বিবেচনায় নেয়া হয়েছে।
এ নিয়ে রোববার রাতে দলের স্থায়ী কমিটির সঙ্গে বৈঠক করেন বেগম জিয়া। বৈঠকে বেগম জিয়া স্থায়ী কমিটির সদস্যদের কাছে পৃথকভাবে নামের তালিকা চান। চিরকুটে লেখে স্থায়ী কমিটির সদস্যরা নিজেদের পছন্দমতো পাঁচ সদস্যের নামের তালিকা দেন। গতকাল দুপুরে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ে বৈঠক করেন মির্জা ফখরুল। তাদের কাছ থেকেও এ নিয়ে পৃথক মতামত নেয়া হয়। বৈঠকে বিএনপিসহ প্রেসিডেন্টের সাথে আলোচনায় অংশ নেয়া অন্য ছয়টি দলের পৃথকভাবে কিন্তু অভিন্ন নামের তালিকা দেয়ার সিদ্ধান্ত হয়। নিবন্ধিত ছয়টি দল বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, খেলাফত মজলিস, বাংলাদেশ ন্যাপ, মুসলিম লীগ ও জমিয়তে উলামা-ই ইসলামের নেতারা রাতে বিএনপি চেয়ারপারসেনর সঙ্গে সাক্ষাৎ করেন। তাদেরকে অভিন্ন একটি নামের তালিকা দেয়া হয়েছে বলে জানা গেছে।
এদিকে গতরাতে আগের দিনের স্থায়ী কমিটির মুলতবি বৈঠক হওয়ার কথা থাকলেও তা হয়নি। বিএনপি চেয়ারপারসন মহাসচিব ও সিনিয়র যুগ্ম-মহাসচিব রাত ১২.৪০ পর্যন্ত বৈঠক করে নামের তালিকা চূড়ান্ত করেন।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ