Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘জনপ্রশাসন পদক মনোনয়নের আহ্বান

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ প্রশাসনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের সৃজনশীল কার্যক্রম উৎসাহিত করার লক্ষ্যে  জনপ্রশাসনের দক্ষ ও যোগ্য কর্মকর্তা-কর্মচারীদের স্বর্ণপদক ও সম্মাননা দয়া হবে। ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২০১৭ সালের ‘জনপ্রশাসন পদকের জন্য কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে মনোনয়ন আহ্বান করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। পদক প্রত্যাশীদের আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়ন জমা দিতে বলা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব তনিমা তাসমিন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি ২২ ডিসেম্বর সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠানো হয়েছে। আগামী জুন মাসে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে জাতীয় পর্যায়ে অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হবে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয় ২০১৬ সালের কর্মকা- বিবেচনা করে পদক প্রদানের লক্ষ্যে মনোনয়ন প্রেরণের জন্য নীতিমালা অনুসারে আবেদন আহবান এবং পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। সাধারণ এবং কারিগরি ক্ষেত্রে জাতীয় ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও প্রতিষ্ঠান- এ তিন ক্যাটাগরিতে একটি করে মোট ৬টি পুরস্কার দেয়া হবে। এসব পুরস্কারে ১৮ ক্যারেট মানের এক ভরি ওজনের স্বর্ণপদকের পাশাপাশি নগদ অর্থ ও সম্মাননাপত্র থকবে।
জনশাসন মন্ত্রণালয়ের নীতিমালায় বলা হয়, পদকপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা নিজের নামের শেষে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড (পিএএ) টাইটেল লিখতে পারবেন। সাধারণ ক্যাটাগরিতে সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা, পরিবেশ ও আর্থসামাজিক উন্নয়ন এবং সংস্কার ও গবেষণা (সামাজিক) ক্ষেত্রে অ্যাওয়ার্ড দেয়া হবে। আর কারিগরি ক্যাটাগরির মধ্যে রয়েছে- বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং গবেষণা (বিজ্ঞানভিত্তিক)। জাতীয় পর্যায়ে ব্যক্তিগত অবদানের জন্য সর্বোচ্চ ১৮ ক্যারেটের স্বর্ণপদক এবং নগদ ১ লাখ টাকা, দলগত অবদানের জন্য স্বর্ণপদক ও নগদ ৫ লাখ টাকা এবং প্রতিষ্ঠানের ক্ষেত্রে শুধু পদক ও সম্মাননাপত্র দেয়া হবে। ব্যক্তিগত ও দলগত পুরস্কারের জন্য মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, পরিদফতর, দফতর, সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং সরকারি প্রতিষ্ঠান এ পুরস্কারের জন্য আবেদন করতে পারবে।
জাতীয় পর্যায়ে পদকপ্রাপ্তরা ছাড়া জেলা পর্যায়ে মনোনীতদের মধ্যে একইভাবে পুরস্কার দেয়া হবে।  জেলা পর্যায়ে দলগত অবদানের জন্য নগদ এক লাখ টাকা এবং ব্যক্তিগত অবদানের জন্য পঞ্চাশ হাজার টাকা ও সম্মাননাপত্র দেয়া হবে। দলগত সদস্যদের জনপ্রতি ২০ হাজার টাকা করে বণ্টন করা হবে। পুরস্কার দেয়ার ক্ষেত্রে পূর্ববর্তী বছরের ক্যালেন্ডার অর্থাৎ জানুয়ারি থেকে ডিসেম্বর পযন্ত সময়ের কার্যক্রম বিবেচনায় নেয়া হবে। প্রতি বছর ৫ জানুয়ারি  থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদন আহ্বান করতে হবে।
জনপ্রশাসন মন্ত্রণালয় জেলা ও অধিদফতর পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ১৫ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়ন জমা দিতে বলা হয়েছে। এ পর্যায়ে মনোনয়ন চূড়ান্ত করা হবে ৭ মার্চের মধ্যে। এরপর তা মন্ত্রণালয়ে পাঠানো হবে ১৫ মার্চের মধ্যে। ৩১ মার্চে মধ্যে মন্ত্রণালয় তা চূড়ান্ত করে জাতীয় কমিটির কাছে উপস্থাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে ৭ এপ্রিল জাতীয় কমিটি মনোনয়ন চূড়ান্ত করলে প্রধানমন্ত্রী অনুমোদন করবেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান ইনকিলাবকে বলেন- বর্তমান সরকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্ম পরিবেশ উন্নয়নে এ পদক দেয়ার সংস্কৃতি গত বছর থেকে চালু করেছে। একটি যুগান্তকারী উদ্যোগ। এ পদক গণকর্মচারীদের দায়িত্ব পালনে আরও উৎসাহী করবে। দক্ষ, যোগ্য ও উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন কর্মকর্তাদের প্রণোদনা, উৎসাহ বা পুরস্কার প্রদান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ