Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এমপিদের অনীহা সংসদে কোরাম-সঙ্কট

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : ক্ষমতাসীন দল ও জোটের সংসদ সদস্যদেরা প্রায় সংসদে অনুপস্থিত থাকায় সংসদে কোরাম-সঙ্কট হয়। এ নিয়ে সংসদে কিছুক্ষণ বেশ হৈ-চৈ হট্টগোল চলে। গতকাল সোমবার জাতীয় সংসদে প্রেসিডেন্টের ভাষণের উপর আলোচনা করছিলেন ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার। তার বক্তব্য শেষে কোরাম সঙ্কট বলে দাবি করে স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী। তিনি বলেন, অধিবেশন কক্ষে ৫৬ জন সংসদ সদস্য উপস্থিত রয়েছেন।
সংসদের বিধান অনুসারে কমপক্ষে ৬০ জন সংসদ সদস্য অধিবেশন পক্ষে উপস্থিত না থাকলে কোরাম পূর্ণ হবে না বলে বিবেচিত হয়।
তাহজীব আলমের দাবির প্রেক্ষিতে প্রধান হুইপ আ স ম ফিরোজ অধিবেশন কক্ষ থেকে তাতক্ষণিক বের হন। কয়েক মিনিটের ব্যবধানে তিনি অধিবেশন কক্ষে প্রবেশ করেন । তার সঙ্গে সঙ্গে আরো ৬-৭ জন সংসদ সদস্যকে প্রবেশ করতে দেখা যায়। এ সময় উপস্থিত সরকার দলীয় সদস্যরা উচ্চস্বরে বলতে থাকেন- আছে.. আছে.. (প্রয়োজনীয়সংখ্যক সংসদ সদস্য অধিবেশন কক্ষে উপস্থিত আছেন)। এ সময় পুরো অধিবেশন কক্ষে সবাইকে একে অপরের সঙ্গে হাসি-ঠাট্টা করতে দেখা যায়। তখন ডেপুটি স্পিকারের নেতৃত্বে অধিবেশন চলছিল। তিনি বলেন, কোরাম সংঙ্কট হয়নি। প্রয়োজনীয়সংখ্যক এমপি উপস্থিত রয়েছেন। পরে বক্তব্য শুরু করেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, তখন সময় সোয়া আটটা। গত ২২ জানুয়ারি দশম জাতীয় সংসদের চতুর্দশ (শীতকালীন) অধিবেশন শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ