Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যাডেট কলেজ বিল সংসদে পাস

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : স্বাধীনতার ৪৫ বছর পর ক্যাডেট কলেজ আইন থেকে পাকিস্তান লেখাটি বিলুপ্ত করা হয়েছে। ১৯৬৪ সালে প্রণীত ক্যাডেট কলেজ অর্ডিন্যান্স সংশোধন করে বাংলাদেশ ক্যাডেট কলেজ বিল ২০১৭ পাস করেছে জাতীয় সংসদ। ফলে বাংলাদেশের সংবিধান ও স্বাধীন সত্ত্বার সাথে অসংগতি পূর্ণ অধ্যাদেশের ‘পূর্ব পাকিস্তান ও ইসলামি প্রজাতন্ত্র পাকিস্তান’, শব্দাবলী মুক্ত স্বাধীন দেশের উপযোগী এই আইনটি গৃহীত করা হয়।
গতকাল সোমবার বিকালে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শীতকালীন অধিবেশনে কতিপয় সংশোধনীসহ কণ্ঠভোটে বিলটি পাস হয়। এর আগে বিলটি পাস করার জন্য প্রস্তাব করেন সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আইনসুল হক।
আইনে সরকারি প্রজ্ঞাপন দ্বারা ক্যাডেট কলেজ প্রতিষ্ঠা, সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হিসেবে কলেজ পরিচালনা পদ্ধতি, জাতীয় পাঠ্যক্রমের পাশাপাশি কলেজ কর্তৃক উপযুক্ত বিষয়ে পাঠদানসহ ক্যাডেটদের প্রাথমিক সামরিক প্রশিক্ষণ প্রদানের অধিকার প্রদান করা হয়েছে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, ক্যাডেট কলেজ অর্ডিন্যান্স ১৯৬৪ দ্বারা বাংলাদেশ ক্যাডেট কলেজসমূহ পরিচালিত হছে।  অর্ডিন্যান্সের মুখবন্ধে ‘পূর্ব পাকিস্তান ও ইসলামি প্রজাতন্ত্র পাকিস্তান’, শব্দাবলীর উল্লেখ এখনও বলবৎ রয়েছে, যা বাংলাদেশের সংবিধান ও স্বাধীন স্বত্তার সাথে অসংগতি পূর্ণ। বাংলাদেশ (এডাপটেশন অব এক্সিসটিং ল’স) অর্ডার ১৯৭২ এবং বাংলাদেশ ল’স (রিভিশন অ্যান্ড ডিক্লারেশন) এ্যাক্ট ১৯৭৩ দ্বারা বিদ্যমান সকল আইনের প্রয়োজনীয় অভিজোন হওয়া সত্ত্বেও উল্লেখিত অধ্যাদেশে পূর্ব পাকিস্তান ও পাকিস্তান নামীয় অভিব্যক্তিসমূহ অপরিবর্তিত রয়ে গেছে। বর্ণিত কারণে এবং হাল নাগাদকরণের প্রয়োজনে অধ্যাদেশটি দ্রুত বাংলায় পুনঃপ্রণয়নের প্রয়োজন অনুভূত হয়। ২০ মার্চ ২০১৬ তারিখে আইনের খসড়া চূড়ান্ত হয়। এসময় ক্যাডেট কলেজ কেন্দ্রিয় পরিষদ ও ক্যাডেট কলেজ পরিচালনা পরিষদ কাঠামো পুনর্গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ