Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই বন্দির মানসিক স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হত্যা মামলায় ১৬ ও ১৪ বছর ধরে কারাগারে থাকা দুই বন্দির মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে তাদেরকে হাসপাতালে ভর্তির পর ১৫ দিনের মধ্যে পরীক্ষাসংক্রান্ত প্রতিবেদন সংশ্লিষ্ট আদালতে দাখিল করতে ময়মনসিংহ  মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে নির্দেশ  দেয়া হয়েছে। আসামিরা হলেনÑ শফিকুল ইসলাম স্বপন ও সাবেত আলী।
পরে আইনজীবী কুমার দেবুল দে সাংবাদিকদের বলেন, প্রতিবেদনে যদি দেখা যায় সাবেত আলী মানসিক প্রতিবন্ধী নন, তাহলে তার মামলাটি ছয় মাসের মধ্যে এবং শফিকুলের মামলাটি দুই মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে। আর যদি তারা মানসিক প্রতিবন্ধী হন, তাহলে আইন অনুসারে পদক্ষেপ নিতে বলেছেন আদালত। তিনি আরো বলেন, ফৌজদারি কার্যবিধির ৪৬৫ ধারা অনুসারে বিচার স্থগিত করে আদালত চিকিৎসার জন্য পাঠাবেন সেটি বাবা-মা বা সেফহোমে হতে পারে। সুস্থ হলে এরপর তার বিচার শুরু হবে। ওই দুই মামলা সাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।
মামলা সূত্রে জানা যায়, পিতৃহত্যার অভিযোগে করা মামলায় ২০০১ সাল থেকে শফিকুল ইসলাম স্বপন কারাগারে আছেন। স্ত্রী ও মা হত্যার অভিযোগে ২০০৩ সালের ২৯ জুন থেকে সাবেত আলী কারাগারে আছেন। তারা দুজন মানসিক প্রতিবন্ধী। দীর্ঘ দিন ধরে তারা কারাগারে আছেন। এ নিয়ে  বেসরকারি একটি টেলিভিশনে খবর প্রচারিত হয়। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের পক্ষে বিষয়টি আদালতের নজরে আনেন ওই আইনজীবী। চলতি মাসে আদালত রুল দেন এবং হাইকোর্ট কিশোরগঞ্জের কারাগার কর্তৃপক্ষকে তাদের হাজিরার জন্য নির্দেশ দেন। গতকাল তাদেরকে আদালতে হাজির করা হয়। শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ