Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউইয়র্ক বিমানবন্দরে ১১ শরণার্থী আটক, যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম দেশের শরণার্থী ও অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে নির্বাহী আদেশ জারির পরে নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১ শরণার্থীকে আটক করা হয়েছে। ট্রাম্পের এ আদেশের প্রতিবাদে নিউইয়র্কসহ দেশটির বড় বড় শহরগুলোর বিমানবন্দরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। স্থানীয় সময় গত শনিবার নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরের ট্রানজিট এলাকা থেকে ১১ জনকে আটক করা হয়। পরে ট্রাম্পের মুসলিমবিরোধী সিদ্ধান্ত এবং এ আটকাদেশের বিরুদ্ধে বিমানবন্দর এলাকায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা আটক হওয়া শরণার্থীদের মুক্তির দাবিতে সেøাগান দেন। এসময় শত শত মানুষের মিলিত কণ্ঠে নিষিদ্ধ নয়, দেয়াল নয়, সবার জন্য আশ্রয়স্থল এবং ঘৃণা নয়, ভয় নয়, শরণার্থীদের সবসময়ই স্বাগতমÑ সেøাগানে মুখরিত হয় পুরো বিমানবন্দর এলাকা। ৪৮ বছর বয়সী ফৌজিয়া বিক্ষোভে অংশ নেন। তিনি গত ১০ বছর ধরে নিউইয়র্কে বসবাস করছেন। তিনি বলেন, কেনেডি বিমানবন্দরে আটককৃতদের মুক্তির দাবিতে আমরা এখানে সমবেত হয়েছি। তারা আটক হওয়ার মতো কোনো অন্যায় কিংবা বেআইনি কাজ করেননি। আমরা ট্রাম্পের মুসলিমবিরোধী এ নীতির প্রত্যাহার চাই। নিউইয়র্ক ছাড়াও শিকাগো, সান ফ্রান্সিসকো, ওয়াশিংটনসহ দেশটির বিভিন্ন বড় বড় শহরের বিমানবন্দরগুলোতে একই রকম বিক্ষোভ-প্রতিবাদ হয়েছে। এদিকে ট্রাম্পের এমন সিদ্ধান্তে শুধু মার্কিন মুলুকেই নয়, বিভিন্ন দেশের বিমানবন্দরে হয়রানির শিকার হচ্ছেন যুক্তরাষ্ট্রগামী মুসলিমরা। মিসরের রাজধানী কায়রোর বিমানবন্দর থেকে ভিসা থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রগামী ইয়েমেনের একজন এবং ইরাকের পাঁচজন নাগরিককে ফিরিয়ে দেয়া হয়েছে। নিজেদের সাতজন যাত্রীকে বিমানে করে যুক্তরাষ্ট্র নিয়ে যেতে অস্বীকৃতি জানিয়েছে নেদারল্যান্ডসভিত্তিক একটি বিমান সংস্থা। প্রসঙ্গত, গত শুক্রবার পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেমস ম্যাটিসের শপথের পরে ট্রাম্প একটি নির্বাহী আদেশ জারি করেন। ‘প্রটেকশন অব দ্য নেশন ফ্রম ফরেন টেররিস্ট এন্ট্রি ইন টু দ্য ইউনাইটেড স্টেটস’ শীর্ষক এ আদেশে বলা হয়, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত সিরিয়া থেকে কোনো শরণার্থী যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না।
একইসাথে যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণের প্রক্রিয়া পরবর্তী চারমাস পুরোপুরি বন্ধ থাকবে। মোট সাতটি মুসলিম দেশ থেকে ভিসাপ্রাপ্তদের পরবর্তী তিনমাস যুক্তরাষ্ট্রে প্রবেশ স্থগিত থাকবে। দেশগুলো হলোÑ ইরান, ইরাক, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেন। ট্রাম্প জানান, মার্কিন নাগরিকদের সন্ত্রাসী হামলা থেকে সুরক্ষা দেয়ার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতে সিরীয় শরণার্থীদের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে খ্রিস্টানদের অগ্রাধিকার দেয়া হবে। এসময় যুক্তরাষ্ট্র থেকে ইসলামপন্থী সন্ত্রাসীদের দূরে রাখতে অভিবাসন বিষয়ে নতুন পদক্ষেপ নিচ্ছেন বলেও জানান তিনি। সূত্র : বিবিসি, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ