Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পিছিয়ে পড়া নৃ-গোষ্ঠীকে আইনগত সহায়তা দিন

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আইনজীবীদের প্রতি প্রধান বিচারপতির আহ্বান
স্টাফ রিপোর্টার  : পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষকে আইনগত সহায়তা দিতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন সুরেন্দ্র কুমার সিনহা। প্রধান বিচারপতি বলেন, প্রতিটি জেলার প্রখ্যাত আইনজীবীদের বদলে এখন দলীয় আইনজীবীরা সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) হন। আগে প্রতিটি জেলায় প্রখ্যাত আইনজীবীরা ফৌজদারি মামলায় এপিপি হিসেবে নিয়োগ পেতেন। এই নীতি বেশ কিছু সময় চলার পর এখন আর দেখা যাচ্ছে না। এখন এপিপি বলতে যে কোনো সরকারি দলের। যে-ই দল সরকারে থাকে, তাদের একটি প্যানেল লিস্ট করা হয়। এর বাইরে নিয়োগ দেয়া হয় না।
গতকাল শনিবার সকালে এক মতবিনিময় ও প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এ কথা বলেন। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন সুপ্রিম কোর্ট মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও লিগ্যাল এইড কমিটি অসহায়, অসচ্ছল ও সুবিধাবঞ্চিতদের সরকারি অর্থে আইনি সহায়তা দিয়ে থাকে।
প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশে সবচেয়ে নিম্ন হারের ইনকাম ট্যাক্স (আয়কর) ধরা হলেও দেশের শত শত কোটি টাকার মালিক ও অধিকাংশ ব্যবসায়ীরা ইনকাম ট্যাক্স দেন না। তিনি বলেন, ব্যবসায়ীরা শত শত কোটি টাকার লেনদেন করেন। তারা জাল নথি ও ব্যাংক অ্যাকাউন্ট দিয়ে পণ্য আমদানি ও রফতানি করেন। যখন এই জালিয়াতির বিষয় ধরা পড়ে তখন তাদের হদিস পাওয়া যায় না।
তিনি বলেন, ২০১০ সাল পর্যন্ত দেশে যত ফৌজদারি মামলা হয়েছে তা নিষ্পত্তির জন্য এরই মধ্যে নির্দেশ দেয়া হয়েছে। আইনগত সহায়তার যেসব মামলায় এক পক্ষে জ্যেষ্ঠ আইনজীবীরা মামলা পরিচালনা করেন, সেসব মামলায় অন্যপক্ষেও জ্যেষ্ঠ আইনজীবী নিয়োগে ফান্ড গঠন করা হবে।
সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ