Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শোধনের অযোগ্য শীতলক্ষ্যার পানি, দুর্ভোগে নারায়ণগঞ্জবাসী

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ভয়াবহ পানি সঙ্কটের আশঙ্কা
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর পানি এতটাই দূষিত হয়ে পড়েছে যে, তা আর শোধন করতে পারছে না ওয়াসার পানি শোধনাগার। এতে প্রতিদিন নগরীতে ছড়িয়ে পড়ছে নোংরা ও দুর্গন্ধযুক্ত অস্বাস্থ্যকর পানি। বিশুদ্ধ পানি সঙ্কটে ভোগান্তির শিকার হচ্ছেন নারায়ণগঞ্জবাসী। এ পরিস্থিতিতে ওয়াসা শীতলক্ষ্যার পরিবর্তে পদ্মা ও মেঘনার পানি আনার উদ্যোগ নিলেও তা স্থায়ী সমাধান নয় বলে মনে করছেন নদী গবেষকরা।
তারা বলছেন, ঢাকার চারপাশের নদী দূষণমুক্ত করার উদ্যোগ নেয়া না হলে অদূর ভবিষ্যতে পানি সঙ্কট ভয়াবহ আকার ধারণ করবে। নদীর পরিবেশ-প্রতিবেশ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে। জ্বলজ সম্পদ যা অবশিষ্ট আছে, তাও ধ্বংস হয়ে যাবে। বর্তমানে নারায়ণগঞ্জসহ ঢাকার আশপাশের নদীগুলোর পানি দূষণের কারণে নদী পাড়ে আর শামুক, গুগলির দেখা  মেলে না। নদীতে এখন আর পাওয়া যায় না রুই, কাতলা, বোয়াল, গচে, ট্যাংরা, পুঁটি, শৌল, আইড়, চিতল, চিংড়ি মাছ। নদী দূষণের কারণে নদী থেকে হারিয়ে গেছে প্রায় দেড় শতাধিক প্রজাতির মাছ। জীবনের অস্তিত্ব টিকিয়ে রাখে পানি। কিন্তু এই পানিই যখন দূষিত হয়ে পড়ে, ডেকে আনে মরণ।
জানা গেছে, বিশ্বব্যাংকের অর্থায়নে ঢাকার চারপাশের নদীর পানি নিয়ে দীর্ঘদিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করছেন একদল গবেষক। তারা বলছেন, অতি দূষণের কারণে শীতলক্ষ্যার পানি আর শোধন করতে পারছে না সায়েদাবাদ শোধনাগার। ফলে প্রতিদিন পাইপলাইনে নারায়ণগঞ্জসহ রাজধানীর বিভিন্ন এলাকায় চলে যাচ্ছে অস্বাস্থ্যকর পানি।
প্লাজমা প্লাস রিসার্চ ল্যাবরেটরির প্রধান বিজ্ঞানী আমির এইচ খান বলেন, ‘এই পানির দূষণ মাত্রা প্লান ক্যাপাসিটির ঊর্ধ্বে। রিমুভাল ক্যাপাসিটি ছাড়িয়ে গেলে সেটি দিয়ে আশানুরূপ ফল বেশিদিন পাওয়া সম্ভব নয়।’
তাই বাস্তবতা বিবেচনায় নিয়ে শীতলক্ষ্যার পানি রশাধন থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ওয়াসা। চাহিদা মেটাতে মেগা প্রকল্পের আওতায় পদ্মা ও মেঘনার পানি আনার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এ ব্যাপারে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তকসিম এ খান বলেন, ‘শীতলক্ষ্যা নদীর পানি শোধনের অযোগ্য হয়ে যাওয়ায় আমরা পদ্মা থেকে পানি আনছি।’
এদিকে শীতলক্ষ্যা নদীর পানি দূষণের কারণে নারায়ণগঞ্জের সদর-বন্দরে বসবাসরত লাখ লাখ মানুষকে প্রতিদিন নৌযানে নদী পার হওয়ার সময় পানির দুর্গন্ধে ভোগান্তি পোহাতে হচ্ছে। নদীতে গোসল করার কারণে মানুষের গায়ে চর্মরোগ দেখা দিয়েছে বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা। নগরীর নিতাইগঞ্জ, ডিআইটি ও টানবাজার এলাকার বাসিন্দারা অভিযোগ করেন, ওয়াসার পানির মধ্য থেকে এক ধরনের উৎকট গন্ধ আসে। যা পানাহারের অযোগ্য। এ ছাড়াও মাঝেমধ্যে পানির সাথে ময়লাসহ কেঁচুও আসছে। তবে পরিবেশবাদীদের আশা, সরকার শীতলক্ষ্যা নদীর পানি দূষণ রোধের লক্ষে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ