Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হিন্দু রানী ও মুসলিম সম্রাটের ‘প্রেম দৃশ্য’ নিয়ে ক্ষোভ

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

‘রাজপুত’ হামলায় বন্ধ বলিউড ছবির শূটিং
ইনকিলাব ডেস্ক : মুম্বাইয়ের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সঞ্জয় লীলা বনসালির ওপরে হামলা চালিয়ে তার একটি নির্মীয়মান ছবির শূটিং বন্ধ করে দিয়েছে স্থানীয় রাজপুত জাতির একটি সংগঠন। মি. বনসালির ছবিতে চতুর্দশ শতাব্দীর এক রাজপুত রানীর সাথে একজন মুসলিম সম্রাটের প্রেমের দৃশ্য রয়েছে, এ খবরে গোষ্ঠীটি ক্ষিপ্ত হয়ে এ হামলা চালায়।
গত শুক্রবার রাতে শূটিং চলাকালীন মি. বনসালিকে মারধর করার চেষ্টা চালানো হয়। তবে নিরাপত্তা রক্ষীরা তাকে ঘিরে রাখায় কয়েকটা চড়-থাপ্পড় আর চুল টেনে দেয়ার বেশী কিছু করতে পারেনি হামলাকারীরা। শূটিংয়ের যন্ত্রপাতি তছনছও করা হয়।
আলাউদ্দিন খিলজী ও চিতোরগড়ের রানী পদ্মাবতীকে কেন্দ্র করে বলিউডের পরিচালক মি. বনসালি ‘পদ্মাবতী’ নামের একটি সিনেমার শূটিং করছিলেন রাজস্থানের জয়পুরে।
হামলাকারীরা কর্নি সেনা নামের ‘রাজপুত’ একটি গোষ্ঠী বলে জানিয়েছে পুলিশ। তাদের কথায় রানী পদ্মাবতী ও আলাউদ্দিন খিলজীর সম্পর্ককে ভুলভাবে দেখানো হচ্ছে ওই ছবিতে।
‘এই দুই ঐতিহাসিক চরিত্রের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল’ বলে মি. বনসালি যা দেখাচ্ছেন, সেটা ভুল বলে আখ্যায়িত করে সেইসব দৃশ্য মুছে ফেলারও দাবি জানায় হামলাকারীরা। সিনেমায় দীপিকা পাডুকোন রাণী পদ্মাবতীর ভূমিকায় আর রণবীর সিং আলাউদ্দিন খিলজীর ভূমিকায় অভিনয় করছেন। অনেক মানুষ বিশ্বাস করেন যে, চিতোরগড়ের রাণী পদ্মাবতীর সৌন্দর্যে আকৃষ্ট হয়ে সেখানকার দুর্গ আক্রমণ করেছিলেন। তবে নিজেদের ইজ্জত বাঁচাতে রাণী পদ্মাবতীসহ দুর্গে থাকা আরও অনেক নারী ‘জৌহর’ অর্থাৎ আগুনে আত্মাহুতী দিয়েছিলেন। শুক্রবারের হামলার পরে বলিউড এবং অনেক সাধারণ মানুষ ওই হামলা নিয়ে সামাজিক মাধ্যমে চর্চা শুরু করেছেন।
অভিনেতা ফারহান আক্তার টুইট করে বলেছেন যে, ‘বারে বারে গায়ের জোর দেখানোর এই চেষ্টার বিরুদ্ধে সবাই মিলে প্রতিবাদ করা উচিত’।
কয়েকজন মন্তব্য করেছেন, ‘এটা বলিউডের কাছে পরিষ্কার বার্তা : বিনোদনের নামে ইতিহাস বদলে দিও না’।
কেউ লিখছেন: বনসালির ওপরে হামলাটা নিন্দাজনক। ভিন্নমত থাকতেই পারে, কিন্তু পেশীশক্তির প্রদর্শন কখনই মানা যায় না’।
একজন তীর্যক মন্তব্য করেছেন: ‘সঞ্জয় লীলা বনসালি সামান্য একটু ইতিহাস বদলেছিলেন, তার জেরে ওরা বনসালির ভূগোলটাই বদলে দিয়েছে’।
রাজস্থানের স্বরাষ্ট্রমন্ত্রী জি সি কাটারিয়া গোটা ঘটনার নিন্দা করে তদন্তের আশ্বাস দিয়েছেন। ইতিমধ্যেই পুলিশ ৫ জন হামলাকারীকে গ্রেফতার করেছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ