Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : অবসরপ্রাপ্তরা সাবধান

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অবসর গ্রহণের পর সরকারি কর্মচারীগণ গ্রাচ্যুয়িটি বাবদ মোটা অঙ্কের টাকা পান। একটি প্রতারক চক্র অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের লোভনীয় চাকরির টোপ দিয়ে প্রতারণার ফাঁদে ফেলে গ্রাচ্যুয়িটির টাকা হাতিয়ে নিয়ে সর্বস্বান্ত করার অপচেষ্টায় লিপ্ত। এরা মোবাইল ফোনে যোগাযোগ করে এবং তাদের অফিসের ঠিকানা জানতে চাইলে কোনো ঠিকানা দেয় না। বলে অমুক মার্কেট বা অমুক জায়গায় (পাবলিক প্লেসে) আসুন। এই প্রতারকচক্র থেকে সাবধান থাকার জন্য সবার দৃষ্টি আকর্ষণ করছি।
মো. আলী হায়দার, পল্লবী, ঢাকা।

আলুর উৎপাদন নতুনভাবে চেনাতে পারে বাংলাদেশকে
আলু দিয়ে তৈরি নতুন খাবারের উদ্ভাবন ও আলুর সঙ্গে অন্য সবজির ব্যবহার বাড়িয়েও খাদ্য চাহিদায় নতুন মাত্রা যোগ করা সম্ভব বলে মনে করি। যদি কৃষি খাতে আলুর মতো এমন বড় একটি সম্পদের সঠিক ব্যবহার বাড়ানো যায় তবে একদিকে যেমন বাঁচবে কৃষি ও কৃষক, তেমনি দেশ রপ্তানির ক্ষেত্রে কৃষিজ পণ্যে আনতে পারবে ভিন্ন মাত্রা। নতুন আলু যে দামে আমরা সাধারণ ক্রেতা কিনে থাকি তার অর্ধেকও কৃষক পায় না। যে কৃষক শুধু আলুর চাষ করেছে সে যদি লাভবান না হয় তবে আলু চাষে আগ্রহী হবে না একসময়। আলু চাষে আরো বেশি করে আগ্রহী করে তোলার জন্য রপ্তানি করা এবং খাদ্য হিসেবে আলুর ব্যবহার বাড়াতে পদক্ষেপ নেওয়া দরকার এক্ষুনি। যদি সঠিক পদক্ষেপ নেওয়া হয় তবে আলু চাষেও বিশ্বে বিপ্লব ঘটে যাবে আমাদের দেশে।
সাঈদ চৌধুরী, শ্রীপুর, গাজীপুর।

প্রতি জেলায় বিশ্ববিদ্যালয়
প্রতি বছর বাংলাদেশে প্রায় ১ লাখ ছাত্রছাত্রী এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পায়। কিন্তু দুঃখের বিষয় ভালো ফলাফল পাওয়ার পরও উচ্চশিক্ষার জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় না। এভাবে মেধাবী ছাত্রছাত্রীরা বিজ্ঞানী, প্রকৌশলী, প্রযুক্তিবিদ ও চিকিৎসক হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। অতএব দেশের সকল ছাত্রছাত্রীর উচ্চশিক্ষার জন্য প্রতিটি জেলায় একাধিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।
নজরুল ইসলাম খান, ৫৪, নতুন জুরাইন, ঢাকা।


বেকুটিয়া ফেরিঘাট
পিরোজপুরের বেকুটিয়া ফেরিঘাট হয়েই বরিশাল, পটুয়াখালী, কুয়াকাটা, খেপুপাড়া, বরগুনা, ঝালকাঠির বাসগুলো বাগেরহাট, মংলা, খুলনা, যশোর, বেনাপোল ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন স্থানে চলাচল করে। কিন্তু বেকুটিয়ার কচা নদীতে যানবাহন ও যাত্রী পারাপারে দুটি ফেরি থাকলেও সেগুলো প্রায়ই অচল থাকে। এও দেখা গেছে, মাঝ নদীতে এসে ফেরির ইঞ্জিন বন্ধ হয়ে গেল। তখনই দেখা দেয় ফেরির যাত্রীদের মধ্যে ভয়ভীতি। গত ১২ জানুয়ারি সকালে এমনি একটি ঘটনা ঘটেছে। ফেরির ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার পর সেটিকে ¯্রােত দক্ষিণে নিয়ে যায়। এ অবস্থায় কয়েকটি নৌকা এসে ফেরির লোকজনকে উদ্ধার করে। বেকুটিয়ার ফেরিতে ওঠা তাই নিরাপদ নয়। বহু পুরনো ফেরি দুটি এখন লক্কড়-ঝক্কড় হয়ে গেছে। কচা নদীর ওপর সেতু হলে এ পথের যাতায়াত ব্যবস্থা আরো সহজ হবে।
লিয়াকত হোসেন খোকন, রূপনগর, ঢাকা।

রাজধানীতে মশার উপদ্রব
মশার কামড়ে অতিষ্ঠ হয়ে পড়েছে রাজধানীবাসী। শীতের মৌসুমের শুরু থেকে নগরীতে মশার উপদ্রব সহ্যের বাইরে চলে গেছে। নিয়মমাফিক ওষুধ না ছিটানোর কারণেও অনেক এলাকায় ঝিল, নালা-নর্দমা ও অন্যান্য জলাশয় পরিষ্কার না করায় এসব মশার প্রজনন ক্ষমতা বেড়ে গেছে। মশার উপদ্রব নিয়ন্ত্রণ করতে না পারায় বাসাবাড়ি, কর্মস্থল, চলতি পথ কোথাও মশার কামড় থেকে নিস্তার পাওয়া যাচ্ছে না। তাই মশার উপদ্রব থেকে রাজধানীবাসীকে রক্ষা করতে ঢাকার দুই সিটি করপোরেশনের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। এ ব্যাপারে আমরা মেয়রদ্বয়ের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি।
সৈয়দ সাইফুল করিম, পিলখানা, ঢাকা।

চাকরির আবেদন ফরমের ফি
বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। কিন্তু আমাদের এই দেশে কিছু সমস্যা আছে। তার মধ্যে বেকারত্ব অন্যতম সমস্যা। যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে সে হারে কর্মসংস্থান বাড়ছে না। তাই বেকারত্ব দিন দিন বেড়ে চলছে। আমাদের দেশে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান মিলে খুব বেশি কর্মসংস্থান নেই। যা আছে তাও আবার অনেক সমস্যায় জর্জরিত। বর্তমানে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কোনো নিয়োগ প্রক্রিয়াই স্বচ্ছ নয় বরং দুর্নীতি-অনিয়মে ভরা। আমাদের দেশের অধিকাংশ প্রতিষ্ঠান নিয়োগ বাণিজ্য করে চলছে। অধিক পরিমাণে আবেদন ফরমের মূল্য বৃদ্ধির ফলে আমাদের জীবনে দুর্দশা নেমে আসছে। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান ঘোষণা দিয়েছিলেন যে, বাংলাদেশের কোনো ব্যাংক প্রতিষ্ঠান নিয়োগের ক্ষেত্রে আবেদন ফরমের টাকা নিতে পারবে না। এটা আমাদের জন্য কল্যাণকর। আমাদের দেশের সকল সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অধিকাংশ ছাত্রছাত্রী দরিদ্র পরিবারের। অনেক গরিব মেধাবী ছাত্রছাত্রীর একমাত্র আশা-ভরসা বিসিএস ক্যাডার হয়ে দেশের কল্যাণমূলক কাজের মাধ্যমে দেশের জনগণের সেবা করা। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানটি সুনামের সঙ্গে নিরপেক্ষভাবে নিয়োগ কার্য পরিচালনা করছে। সম্প্রতি ৩৭তম বিসিএস পরীক্ষার আবেদন ফরম পূরণের প্রক্রিয়া চলছে। কিন্তু সবচেয়ে আক্ষেপের বিষয় হলো বিসিএস আবেদন ফরমের ফি এত বেশি যে আমাদের মতো গরিব মেধাবী শিক্ষার্থীদের পক্ষে আবেদন করা অনেক অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। তাই বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের কাছে আবেদন এই যে, ব্যাংকগুলোর মতো বিসিএসসহ সকল সরকারি প্রতিষ্ঠানের চাকরির আবেদন ফরম বিনামূল্যে প্রধান করুন।
মো. গোলাম রব্বানী
এমএসসি, ফলিত গণিত বিভাগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন