Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্ষয়ক্ষতির পরিমাণ ২৫-৩০ মিলিয়ন দিরহাম

আমিরাতে বাংলাদেশি মালিকানাধীন পারফিউমস ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : আরব আমিরাতের আজমানে বাংলাদেশি মালিকানাধীন রিচ অ্যান্ড রোজ পারফিউমস ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত ২৬ জানুয়ারি বুধবার সকালে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে এ দুর্ঘটনা ঘটে বলে জানা যায়। আরব আমিরাতে কোনো বাংলাদেশি প্রতিষ্ঠানে এটাই সবচেয়ে বড় দুর্ঘটনা বলে প্রত্যক্ষদর্শীরা জানান। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ ২৫ থেকে ৩০ মিলিয়ন দিরহাম ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। দুর্ঘটনার সময় শত চেষ্টা করেও অগ্নিনির্বাপক কর্মীরা কোনো মালামাল উদ্ধার করতে পারেনি। এ প্রতিষ্ঠানটি মধ্যপ্রাচ্যভিত্তিক বাংলাদেশি বিখ্যাত আল হারামাইন পারফিউমস গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যোগান দিয়ে আসছিল। এদিকে ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছেন স্থানীয় পুলিশ প্রশাসন। ক্ষয়ক্ষতির পরিমাণ বলতে গিয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, দুবাই বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশে এন আরবি ব্যাংকের চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ মাহতাবুর রহমান নাসির সিআইপি জানান, তার ব্যবসায়ীক জীবনে এটাই সবচেয়ে বড় দুর্ঘটনা। তবে ফ্যাক্টরির কোনো কর্মকর্তা-কর্মচারী দুর্ঘটনার শিকার হননি এজন্য মহান আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া আদায় করেন তিনি। তিনি বলেন, রিচ অ্যান্ড রোজ কোম্পানির মাধ্যমে সারা ওয়ার্ল্ডে সাপ্লাই ছিল কয়েক মিলিয়ন ডলারের। ২০১৭ সালের জন্য যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য অ্যাজেন্ট কোম্পানিগুলোর সাথে অর্ডার বুকিংও ছিল এ প্রতিষ্ঠানটির।
এদিকে ঘটনার দিন বুধবার বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। পরিদর্শন শেষে কমার্শিয়াল কাউন্সিলর ড. রফিক আহমেদ বলেন, মধ্যপ্রাচ্যের নামকরা এ প্রতিষ্ঠানটি বাংলাদেশিদের গর্বিত প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের যে ক্ষতি হয়েছে- তা শুধু মাহতাবুর রহমান নাসিরের নয়, প্রবাসী ও সব বাংলাদেশির। তিনি এ প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে বাংলাদেশ মিশনের পক্ষ থেকে যা যা করণীয় তা করা হবে বলেও আশ্বস্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ