Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরপেক্ষতা রাখতে সার্চ কমিটির বিষয়টি পুনর্বিবেচনা করুন

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সদ্য ঘোষিত সার্চ কমিটি নিয়ে বিবৃতি দিয়েছেন চিকিৎসাসেবায় নিয়োজিত দেশের অর্ধ সহশ্রাধিক চিকিৎসক। বিবৃতিতে তারা প্রেসিডেন্টের উদ্দেশে বলেছেন, চিকিৎসক সমাজের পক্ষ থেকে আমাদের আবেদন- আপনি ঘোষিত এই সার্চ কমিটির বিষয়টি পুনর্বিবেচনা করবেন। জনগণের প্রত্যাশা অনুযায়ী সার্চ কমিটি গঠন করে সত্যিকারের স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের ব্যবস্থা নেবেন। পরবর্তীতে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারও মহামান্য প্রেসিডেন্ট আপনার নেতৃত্বে গঠিত হবে বলে দেশের মানুষ আশা করে।
বিবৃতিতে আরো বলা হয়, দেশের মানুষ আশা করেছিল, একটি নিরপেক্ষ সার্চ কমিটির প্রস্তাবের ভিত্তিতে বিভিন্ন শ্রেণি-পেশার স্বনামধন্য, সৎ ও নিরপেক্ষ ব্যক্তিবর্গকে নিয়ে একটি নির্বাচন কমিশন গঠিত হবে। কিন্তু গতকাল ঘোষিত সার্চ কমিটিতেই যাদের সম্পৃক্ত করা হয়েছেÑ তাদের অধিকাংশই সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত এবং তারা আদৌ দলনিরপেক্ষ নয়। উপরন্তু তাদের অনেকেই একটি রাজনৈতিক দলের পরিবারের সদস্য এবং তাদের অতীত কর্মকা-ে নিরপেক্ষতার প্রমাণ পাওয়া যায়নি। অবস্থাদৃষ্টে মনে হয়, এই সার্চ কমিটি সরকারি দলের প্রেসক্রিপশন অনুযায়ী হয়েছে। এই সার্চ কমিটির ঘোষণায় দেশের মানুষ চরমভাবে হতাশ হয়েছেন ও দেশের মানুষ মনে করেন, তাদের পক্ষে নিরপেক্ষ নির্বাচন কমিশনের নাম প্রস্তাব করা সম্ভব নয়।
চিকিৎসকরা আরও বলেন, দেশের বর্তমান সঙ্কট থেকে উত্তরণ এবং দেশের গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠা করতে প্রয়োজন একটি নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে প্রতিষ্ঠিত জনগণের সরকার তথা গণতান্ত্রিক সরকার। মহামান্য প্রেসিডেন্ট আপনি রাষ্ট্রের অভিভাবকই শুধু নন; একজন অভিজ্ঞ রাজনীতিবিদও। আপনার কাছে দেশের জনগণের প্রত্যাশাও বেশি। বর্তমান পরিস্থিতিতে দেশের মানুষ আপনার কাছে প্রত্যাশা করেÑ আপনি গণতন্ত্র ও মানুষের ভোটাধিকার ফিরিয়ে দেয়ার কার্যকর পদক্ষেপ নিবেন।
বিবৃতিতে স্বাক্ষর করেন অধ্যাপক ডা. এম এ মাজেদ, অধ্যাপক ডা. আ. বায়েস ভূঁইয়া, অধ্যাপক ডা. এম মবিন খান, অধ্যাপক ডা. সিরাজউদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. মোহাম্মদ সাইফুল ইসলাম, অধ্যাপক ডা. খাদিজা বেগম, অধ্যাপক ডা. আবদুল মান্নান মিয়া, অধ্যাপক ডা. সায়েবা আক্তার, অধ্যাপক ডা. মো. আশরাফ হোসেন, অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা, অধ্যাপক ডা. মিজানুর রহমান, অধ্যাপক ডা. এ কে এম আমিনুল হক, অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর পাভেল, অধ্যাপক ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. মজিবুর রহমান ভূঁইয়া, অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদার, অধ্যাপক ডা. সেলিম শাকুর, অধ্যাপক ডা. চৌধুরী মো. হায়দার আলী, অধ্যাপক ডা. মো. ইদ্রীস আলী, অধ্যাপক ডা. মো. আবদুল্লাহ, অধ্যাপক ডা. মো. আফতাব উদ্দিন আহম্দে, অধ্যাপক ডা. মো. সফিউদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. রফিকুল ইসলাম, অধ্যাপক ডা. আবদুুল হান্নান, অধ্যাপক ডা. মঈনুল হোসেন সাদিক, অধ্যাপক ডা. এ কে এম ফজলুল হক, ডা. মো. আবদুুল কুদ্দুস, অধ্যাপক ডা. এ কে এম আজিজুল হক, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, অধ্যাপক ডা. রফিকুল কবীর লাবু, অধ্যাপক ডা. মোস্তাক রহিম স্বপন, অধ্যাপক ডা. আজিজ রহীম, অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, ডা. আবদুস সালামসহ ৫০১ জন চিকিৎসক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ