Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্প প্রশাসনের প্রতি কোটামুক্ত সুবিধার আহ্বান জানিয়েছে ঢাকা

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাষ্ট্রের বাজারে শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধার বিষয়টি নতুন করে বিবেচনার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ওয়াশিংটন ডিসিতে রিপাবলিকান দলীয় সিনেটর রজার উইকারের সঙ্গে বৈঠকে এই আহ্বান জানান। এসময় তিনি যুক্তরাষ্ট্রের বাজারে সব স্বল্পোন্নত দেশের পণ্যের শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশাধিকারের জন্য মার্কিন সরকারকে অনুরোধ জানান।
যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে যুক্তরাষ্ট্রের বাজারে ৪৮টি স্বল্পোন্নত দেশের মধ্যে ৩৪টি আফ্রিকান দেশ এই শুল্ক ও কোটামুক্ত সুবিধা পায়। সেই সুবিধা যেন বাকি দেশগুলোও পায় সেই অনুরোধই জানিয়েছেন রাষ্ট্রদূত জিয়াউদ্দিন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সিনেটর উইকার আন্তরিকতার সঙ্গে রাষ্ট্রদূতের বক্তব্য শোনেন এবং ব্রিফিংয়ের জন্য তাকে ধন্যবাদ জানান। তিনি বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখবেন বলে আশ্বাস দেন।
বৈঠকে কংগ্রেসম্যানের সিনিয়র লেজিসলেটিভ অ্যাসিট্যান্ট জোসেফ লাই ও দূতাবাসের মিনিস্টার (রাজনৈতিক) তৌফিক হাসান উপস্থিত ছিলেন।
বৈঠকে রাষ্ট্রদূত জিয়াউদ্দিন বলেন, বিদ্যমান পরিস্থিতিতে অন্যান্য স্বল্পোন্নত দেশগুলোর (অধিকাংশই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থিত) নিজেদের বঞ্চিত মনে করছে। তারা যুক্তরাষ্ট্রের কাছে ন্যায্যতা কামনা করে।
রাষ্ট্রদূত আরও বলেন, যুক্তরাষ্ট্র সরকারের শুল্ক ও কোটামুক্ত সুবিধার বাংলাদেশের জন্য, বিশেষ করে তৈরি পোশাকসহ অন্যান্য পণ্য রফতানি করে অর্থনৈতিকভাবে শক্তিশালী হতে সহায়ক হবে। এই পোশাক খাতে বর্তমানে প্রায় ৪০ লাখ নারীকর্মী কাজ করছে, যা দারিদ্র্য বিমোচন ও চরমপন্থা দমনে অবদানের মাধ্যমে বাংলাদেশে সমাজ পরিবর্তনে নারীর ক্ষমতায়নের সহায়ক হিসেবে কাজ করছে।
সব ধরনের চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এরই মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত ও অন্যান্য প্রতিবেশী দেশের সঙ্গে সন্ত্রাস প্রতিরোধ সহযোগিতা গড়ে তুলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ