Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জন্মদিনে দলীয় প্রধানসহ নেতাকর্মীদের শুভেচ্ছায় সিক্ত হলেন মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হরতালের কারণে অসুস্থ মায়ের কাছে যেতে না পারলেও টেলিফোনে কথা বলে জন্মদিনের প্রথম সকাল কাটিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মায়ের দোয়ার পাশাপাশি তার স্বাস্থ্যেরও খোঁজ-খবর নিয়েছেন তিনি।
নিউমোনিয়ায় আক্রান্ত ৯০ বছর বয়সী মা ফাতিমা আমিন বারডেম হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সাবেক মন্ত্রী মির্জা রুহুল আমিনের স্ত্রী ফাতিমা আমিন গত তিন সাপ্তাহ যাবত এই হাসাতালে চিকিৎসা নিচ্ছেন। চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমে বলেন, জন্মদিন পালন না করলেও সকালে মায়ের সাথে কথা বলেছেন স্যার। এর পরপরই অস্টেলিয়ায় থেকে বড় মেয়ে মির্জা শামারুহ‘র টেলিফোনে কথা বলেছেন। বাবাকে ‘উইস’ও করেছেন তিনি। দলের নেতাদের অনেকে মহাসচিবকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক শামারুহ অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ফেলো ডিগ্রি লাভ করে বর্তমানে সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্মকর্তা হিসেবে কাজ করছেন।
১৯৪৮ সালের ২৬ জানুয়ারি ঠাকুরগাঁওয়ে জন্মগ্রহণকারী বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ৭০-এ পা দিয়েছেন।
বুধবার রাতেই গুলশান কার্যালয়ে মির্জা ফখরুল ইসলামকে জন্মদিনের শুভেচ্ছা জানান বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। ওই সময়ে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গাজী মাজহারুল আনোয়ার, ড. মামুন আহমেদ, উজ্জলও তাকে শুভেচ্ছা জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে কিছুদিন শিক্ষকতা শেষে রাজনীতিকে পেশা হিসেবে বেঁছে নেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
ছাত্র জীবনে প্রগতিশীল রাজনীতি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন করা মির্জা ফখরুল মূলধারার রাজনীতিতে আসেন ৮০ দশকে। বর্তমানে তিনি দেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির মহাসচিব।
২০১১ সাল থেকে মহাসচিবের দায়িত্ব পালন করে আসা এই নেতা গত বছর মার্চ মাসে দলের জাতীয় কাউন্সিলের মাধ্যমে মহাসচিবের পূর্ণ দায়িত্ব পান।
ছাত্রজীবনে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলের সাধারণ সম্পাদক ছিলেন মির্জা ফখরুল ইসলাম। কর্মজীবনে ঢাকা কলেজ, ঠাকুরগাঁও সরকারি কলেজসহ একাধিক কলেজে অর্থনীতি বিভাগে অধ্যাপনা করেছেন। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাসনামলে তৎকালীন উপ-প্রধানমন্ত্রী এস এ বারীর ব্যক্তিগত একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
তৃণমূল থেকে রাজনীতি করে আসা মির্জা ফখরুল ১৯৮৮ সালে জনগণের প্রত্যক্ষ ভোটে ঠাকুরগাঁও পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০১ সালে জাতীয় সংসদে ঠাকুরগাঁও-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি কৃষি প্রতিমন্ত্রী এবং পরে বেসরকারি বিমান চলাচল ও পর্য্টন প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
স্ত্রী রাহাত আরা বেগম, মির্জা শামারুহ ও মির্জা শাফারুহ-দুই কন্যা নিয়ে মির্জা ফখরুলের সংসার। বড় মেয়ে থাকেন অস্ট্রেলিয়ায় এবং ছোট মেয়ে বাবা-মা্েয়র সাথেই থাকেন ঢাকায় যিনি ধানমন্ডির ‘সানিডেল ইন্টারন্যাশাল স্কুল’ শিক্ষকতা করছেন। স্ত্রী রাহাত আরা বেগম একটি বীমা কোম্পানিতে ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কাজ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ