Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে পরিত্যক্ত বাড়ি সাড়ে ৬ হাজার

সংসদে গণপূর্তমন্ত্রী

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা শহরে ৬ হাজার ৪৭১টি বাড়ি পরিত্যক্ত রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য সেলিনা বেগমের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, এ যাবত ৩৫১টি পরিত্যক্ত বাড়ি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবার বরাবর বরাদ্দ দেয়া হয়েছে। তবে সাধারণ মুক্তিযোদ্ধাদের মধ্যে পরিত্যক্ত বাড়ি বরাদ্দ দেয়ার বিধান নেই।
হাবিবুর রহমান মোল্লার অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকার চারপাশে নদীর তীর দখল করে যেসব স্থাপনা ও আবাসন প্রকল্প করা হয়েছে তা উদ্ধারে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, আইনের আলোকে অবৈধ আবাসন প্রকল্প রোধে রাজউক এ যাবত ৩৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নোটিশ প্রদান, ২২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের ও ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করাসহ মোবাইল কোর্ট পরিচালনার কার্যক্রম চলমান রয়েছে। তবে অনেক ক্ষেত্রে তদন্ত কাজে দীর্ঘসূত্রিতার কারণে এ ধরনের অপরাধের বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে বলে স্বীকার করেন মন্ত্রী। তিনি বলেন, জলাশয় ভরাট রোধকল্পে রাজউকসহ পরিবেশ অধিদপ্তর, বিআইডব্লিউটিএ, জেলা প্রশাসন এবং ওয়াসা কর্তৃপক্ষের মধ্যে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ