Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দায়ীদের ছাড় দেয়া হবে না -প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী

পাঠ্য বইয়ে ভুল

| প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পাঠ্য বইয়ের ভুল ভ্রান্তির সঙ্গে জড়িতদের চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। এই ভুলভ্রান্তির জন্য যারা দায়ী, তাদের কেউই রেহাই পাবে না বলেও জানান মন্ত্রী। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, এনসিটিবি বলে একটি প্রতিষ্ঠান আছে। সেটা শিক্ষা মন্ত্রণালয়ের অধীন। আমাদের প্রাইমারি স্কুলের প্রায় সাড়ে ১১ কোটি বইয়ের অর্ডার দেয়া হয় ওই প্রতিষ্ঠানকে। সেটি ওরা ছাপিয়ে  দেয়। কারিকুলাম থেকে শুরু করে এটার প্রুফ রিডিং (বানান পরীক্ষা) পর্যন্ত সব কিছু তারাই করে।  সেজন্য প্রায় ১১ কোটি টাকার মত ফি দেয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সেকেন্ডারির বইগুলোও এই প্রতিষ্ঠান থেকে ছাপানো হয়।
মন্ত্রী বলেন, এসব বইয়ে ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত ভুল ভ্রান্তির সঙ্গে জড়িত দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা হচ্ছে। ইতিমধ্যেই কয়েকজনকে শাস্তি দেয়া হয়েছে। বিস্তারিত বিষয়টি নিয়ে তদন্ত কমিটি কাজ করছে। তদন্ত কাজ শেষ হলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ