Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সার্চ কমিটি আইনগত গ্রহণযোগ্য নয়- শাহদীন মালিক

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সার্চ কমিটি গঠন প্রসঙ্গে সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেন, আমি একজন আইনজীবী। তাই আইনজীবীর দৃষ্টিকোণ থেকে দেখলে দেখা যায় এই ব্যাপারটি এই মুহূর্তে আমার কাছে মোটেও গ্রহণযোগ্য না। কেন গ্রহণযোগ্য না এ ব্যাপারে তিনি বলেন, বাংলাদেশে শুরু থেকে যেভাবে আইনভিত্তিক সরকার পরিচালনা শুরু হয়েছিল এখন তা থেকে আমরা অনেক দূরে সরে গেছি।
বেসরকারি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে শাহদীন মালিক আরও বলেন, এখানে সার্চ কমিটির সদস্যরা যে পদে নিয়োগ হচ্ছেন এবং যারা নিয়োগ দিবেন তারা অবশ্যই তাদের উপরের পদে হতে হবে। এখানে সিলেকশন কমিটির পদটি হচ্ছে সিইসি। এখানে সিইসির যে ৬ জনের নাম রয়েছে তারমধ্যে আপিল বিভাগের বিচারপতি ছাড়া বাকি ৫ জনেরই মান সিইসির নিচে। এখন নিচের পদ দিয়ে আপনিতো বাছাই কমিটি করতে পারেন না। এখানে আমার অবাক লাগছে সরকারের কাছে কি কেউ নেই যে, এটা বুঝতে পারে।
সার্চ কমিটি গঠনে বিএনপির ক্ষুব্ধ প্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, আমি শুনেছিলাম বিএনপি একটি বাছাই কমিটির নামের তালিকা দিয়েছিল। আমি প্রথম থেকেই বলছিলাম আগে থেকে আইন করে বাছাই কমিটি গঠনে মিলেমিশে বাছাই কমিটিতে কে থাকবে আর কে থাকবে না এটা হলে কিন্তু সেটা অনেকটা গ্রহণযোগ্য হতো। সার্চ কমিটির গ্রহণযোগ্যতা নিয়ে বিএনপির অভিযোগ অমূলক নয় বলে মন্তব্য করেন শাহদীন মালিক। তিনি বলেন, যেহেতু সার্চ কমিটি গঠন হয়ে গেছে। তাদের কাজ থাকবে একটি ভালো কমিশন গঠন করা। যেহেতু এ ধরনের কমিটির কোনো আইনগত ভিত্তি নেই ও আইনগত কোনো ক্ষমতা নেই, এখন এই কমিটির নিয়োগ কেমনভাবে সিদ্ধ হবে সেটা আমি বুঝতে পারছি না। তাই এ ধরনের কমিটিকে পরামর্শ দেয়াটা আমার মনে হয় আইনসঙ্গত হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ