Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অগ্রণী ব্যাংক ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বুধবার বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশনের ৫৯৬তম সভায় এ অনুমোদন দেয়া হয়।
বিএসইসি জানিয়েছে, ফান্ডটির লক্ষ্যমাত্রা ১০০ কোটি টাকা। এর মধ্যে উদ্যোক্তাদের অংশ ৫০ কোটি এবং বাকি ৫০ কোটি সব বিনিয়োগকারীর জন্য বরাদ্দ রাখা হয়েছে। ফান্ডটির অভিহিত মূল্য ধরা হয়েছে ১০ টাকা।
ফান্ডটির উদ্যোক্তা হিসেবে রয়েছে অগ্রণী ব্যাংক। সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে আইসিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট কোম্পানি। আর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে থাকছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।
এ ছাড়া সভায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস লঙ্ঘনের দায়ে আইআইডিএফসি সিকিউরিটিজকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
আইআইডিএফসি সিকিউরিটিজ কর্তৃপক্ষ সমন্বিত গ্রাহক হিসাব থেকে ২০১১ সালে ৫৫ লাখ টাকা ও ২০১২ সালে ৪০ লাখ এফডিআর করে। যা থেকে অর্জিত মুনাফা প্রতিষ্ঠানটির হিসাবে জমা করা হয়।
এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল (৮এ) (১) লঙ্ঘন হয়েছে। এ ছাড়া সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ ও ৬ লঙ্ঘন হয়েছে। এসব আইন ভঙ্গের কারণে ব্রোকারেজ হাউজটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ