Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ন্যাটো সন্ত্রাসী সংস্থা ও তুরস্কের প্রতি হুমকি

তুর্কি এমপির তীব্র সমালোচনা

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আরটি : তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (এ কে পি) এক এমপি গুরুত্বপূর্ণ মিত্রের প্রতি ন্যাটোর অঙ্গীকার বিষয়ে প্রশ্ন উত্থাপন করে দাবি করেছেন যে, ন্যাটো তুরস্কে শাসক পরিবর্তনের চেষ্টাকে সমর্থন দিচ্ছে ও এ অঞ্চলের সন্ত্রাসী গ্রুপগুলোকে মদদ দিচ্ছে। তিনি ন্যাটোকে সন্ত্রাসী সংস্থা ও তুরস্কের প্রতি হুমকি বলে অভিহিত করেন।
তুরস্কের দক্ষিণপূর্বের গাজিয়েনটেপ প্রদেশের জন প্রতিনিধি সামিল তায়ার ২৩ জানুয়ারি মিলাত দৈনিকের সাথে এক সাক্ষাৎকারে ন্যাটোর তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, পঞ্চাশের দশকে তুরস্ক ন্যাটোতে যোগ দেয়ার সময় থেকেই জোট তুরস্কের ক্ষেত্রে নেতিবাচক ভূমিকা পালন করছে। তায়ারের বক্তব্য উদ্ধৃত করে সংবাদপত্র হুরিয়েত জানায়, ‘ ন্যাটো সর্বদাই এ দেশে নোংরা ও রক্তাক্ত কার্যকলাপের সাথে জড়িত। ১৯৬০ সালের সামরিক অভ্যুত্থান ঘটিয়েছিল ব্রিটিশরা, ১৯৭১-এ সিআইএ এবং ১৯৮০ সালে ন্যাটো।’
তায়ার বলেন, ন্যাটোর ভবিষ্যত পরিকল্পনায় তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট এরদোগানের কোনো স্থান হবে না।
তিনি দাবি করেন, একজন অংশীদার হওয়ার বদলে ন্যাটো এ অঞ্চলে এক হুমকিতে পরিণত হয়েছে এবং সন্ত্রাস ছড়াচ্ছে। তিনি বলেন, ন্যাটোর সাথে আঙ্কারা কর্তৃক সন্ত্রাসী হিসেবে ঘোষিত তুরস্কের শত্রুদের সমপর্যায়ের আচরণ করতে হবে যেমন ইসলামিক স্টেট (আইএস, সাবেক আইসিস, আইসিল), কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি ও প্রবাসী ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের নেতৃত্বাধীন হিজমেত আন্দোলন যাকে তুর্কি কর্তৃপক্ষ ফেটো (ফেতুল্লাহিস্ট টেরর অর্গানাইজেশন) হিসেবে চিহ্নিত করেছে।
ট্রাম্প প্রশাসনের আমলে পরিস্থিতি ভালোর দিকে যেতে পারে এমন ক্ষীণ আশার কথা স্বীকার করে তিনি বলেন, ওয়াশিংটন যদি গুলেনের দীর্ঘপ্রত্যাশিত প্রত্যর্পণে সবুজ সংকেত দিতে ও সিরিয়ার সন্ত্রাসী সংগঠনগুলোকে সমর্থন প্রত্যাহার করতে ব্যর্থ হয়, তাহলে ন্যাটোর সাথে সহযোগিতার মাত্রা কমিয়ে আনতে, বিশেষ করে মার্কিন নেতৃত্বাধীন জোটের ব্যবহৃত ইনসারলিক বিমান ঘাঁটি বন্ধ করে দিতে তুরস্ককে প্রস্তুত হতে হবে।     
২০১৬ সালের জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে পড়েছে। অভ্যুত্থানের পরিকল্পনা উন্মোচিত হওয়ার প্রেক্ষিতে ষড়যন্ত্রকারীদের দ্বারা ব্যবহৃত হতে পারে এ সন্দেহে আঙ্কারা ইনসারলিক বিমানঘাঁটিতে জোট জঙ্গি বিমানের উড্ডয়নে সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করে। উল্লেখ্য, ইনসারলিক বিমানঘাঁটি ন্যাটো ও মার্কিন নেতৃত্বাধীন জোট যৌথভাবে ব্যবহার করে। বিমানঘাঁটির এক সিনিয়র তুর্কি কমান্ডার কয়েক ডজন নিম্নপদস্থ অফিসারের সাথে অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার জন্য অভিযুক্ত হন। এ বিষয় এবং আঙ্কারার অনুরোধ সত্ত্বেও গুলেনকে তাৎক্ষণিকভাবে হস্তান্তরে যুক্তরাষ্ট্রের অনীহা তুর্কি সংবাদ মাধ্যমের এ সন্দেহে ইন্ধন যোগায় যে, এরদোগানকে ক্ষমতাচ্যুত করায় যুক্তরাষ্ট্রের কিছু স্বার্থ থাকতে পারে।
সাম্প্রতিক কালে তুরস্ক সরকারের ঊর্ধ্বতন পর্যায় থেকে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইরত মার্কিন নেতৃত্বাধীন জোটের জন্য ইনসারলিক বিমান ঘাঁটি বন্ধের আহবান আসছে। তুরস্ক সরকার, তুর্কি সৈন্যদের পর্যাপ্ত সমর্থন না দেয়া ও তারা যাদের সন্ত্রাসী বলে গণ্য করে তাদের মদদ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ করে।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানুয়ারির গোড়ার দিকে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে আস্থার সঙ্কট বাড়ছে উল্লেখ করে বলেন, ‘আমাদের জনগণ জিজ্ঞেস করে কেন তারা আমাদের ইনসারলিক বিমান ঘাঁটি ব্যবহার করছে? আমরা শুধু যুক্তরাষ্ট্রকেই নয়, ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অন্যান্য দেশের জঙ্গি বিমানকেও ইনসারলিক ঘাঁটি ব্যবহার করতে দিয়েছি। প্রশ্ন হচ্ছে, দায়েশের (ইসলামিক স্টেট) বিরুদ্ধে আমাদের অত্যন্ত স্পর্শকাতর অভিযানে আপনারা যদি আমাদের বিমান সমর্থন দিতে না পারেন তাহলে আপনারা করছেনটা কি?’
তায়ার তুরস্কের ন্যাটেতে অবস্থান করা উচিত কিনা; তা নিয়ে প্রশ্ন তুলে বলেন, সংস্থাটি তুরস্ককে রক্ষার বদলে তুরস্কের প্রতি হুমকিতে পরিণত হয়েছে।  
তিনি বলেন, ন্যাটো হচ্ছে শীতলযুদ্ধ যুগের সংস্থা।
উল্লেখ্য, ২০১৫ সালের নভেম্বরে সিরিয়ার আকাশে এসইউ-২৪ রুশ জঙ্গি বিমান ভূপাতিত করার পর রুশ-তুরস্ক উত্তেজনার মুহূর্তে ন্যাটো দৃঢ় সমর্থন নিয়ে আঙ্কারার পিছনে দাঁড়িয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ