Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেষ সময়ে ছাড়ের মহোৎসব

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আর এক সপ্তাহ পরেই শেষ হয়ে যাবে। মেলার বিদায় ঘণ্টা ঘনিয়ে আসার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিক্রির প্রতিযোগিতা। ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করতে শেষ সময়ে মেলায় চলছে মূল্যছাড়ের হিঁড়িক।
বাণিজ্য মেলা ঘুরে দেখা গেছে, গৃহস্থালি পণ্য, কাপড়, ফার্নিচার, সিরামিকস, ইলেকট্রনিক্স, খাদ্য সামগ্রিসহ সব ধরনের পণ্যেই রয়েছে ছাড়। আখেরি অফার, ফাটাফাটি অফার, গোল্ডেন অফার, হইচই অফার, একটি কিনলে একটি ফ্রিসহ নানা ধরনের অফার। পাশাপাশি দেয়া হচ্ছে বিভিন্ন ধরনের উপহার। আর শেষ সময়ে ছাড় পেয়ে মেলায় ভিড় করছেন ক্রেতা-দর্শনার্থীরা।
মেলায় ক্রেতাদের বেশি আগ্রহ গৃহস্থালি পণ্যে। এছাড়া প্লাস্টিকের তৈরি গৃহস্থালির পাশাপাশি প্রেসার কুকার, জুস মেকার, জুস ব্লেন্ডার, ওভেন, রাইস কুকারসহ নানা ধরনের ইলেক্ট্রনিক পণ্যের চাহিদাও রয়েছে। ঘরের অলঙ্কার আসবাবপত্র। সৌন্দর্য বাড়াতে নান্দনিক আসবাবপত্রের বিকল্প নেই। তাই সব শ্রেণি-পেশার মানুষের ক্রয় ক্ষমতা মাথায় রেখে বাণিজ্য মেলায় দৃষ্টিনন্দন আসবাব এনেছে রিগ্যাল, নাদিয়া, হাতিল, আক্তার, পারটেক্স, নাভানাসহ সব ব্র্যান্ড। রয়েছে নগদ ছাড়ের পাশাপাশি বিভিন্ন উপহার।
বাণিজ্য মেলার দায়িত্বে থাকা রিগ্যালের এক কর্মকর্তা বলেন, মেলায় ক্রেতাদের সম্মানে ১০ শতাংশ বিশেষ ছাড় দেয়া হচ্ছে; একই সঙ্গে ফ্রি হোম ডেলিভারি সুবিধাও। মেলা উপলক্ষে হাতিল ফার্নিচারের ৫ থেকে ২০ শতাংশ মূল্যছাড় রয়েছে। সঙ্গে থাকছে ফ্রি হোম ডেলিভারি সুবিধা। পারটেক্স ফার্নিচারের বিক্রিয়কর্মী জানান, মেলায় শেষ মুহূর্তে দর্শনার্থী বেশি আসছে। এখন অর্ডারও বেশি। ক্রেতাদের ১৮ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড় দিচ্ছি। মেলার বিভিন্ন স্টলের বিক্রয় কর্মীরা জানান, যে পণ্য নিয়ে এসেছি তা সব বিক্রি করতে চাই। তাই শেষ মুহূর্তে বেশি বিক্রির আসায় সব ধরনের পণ্যে স্পেশাল অফার দেয়া হচ্ছে। বাণিজ্য মেলায় থ্রি-পিসের স্টলগুলোতে একটির সঙ্গে দুটি ফ্রি দেয়া হচ্ছে বলেও জানিয়েছে বিক্রয়কর্মীরা।  
মেলার বাহারি পণ্যের সমাহার নিয়ে রয়েছে আরএফএল। বাণিজ্য মেলায় আরএফএল প্লাস্টিকসের বিশেষ বান্ডেল কিনলেই ৩৫ শতাংশ পর্যন্ত ছাড়। এছাড়া বিভিন্ন পণ্যের ওপর থাকছে ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। মেলায় রয়েছে বিভিন্ন ব্লেজার স্টল। শেষ সময়ে বিশেষ ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। ১ হাজার থেকে ২ হাজার ৫০০ টাকায় পাওয়া যাচ্ছে ব্লেজার ও ১০০০ টাকায় মুদি কোর্ট।
এবার শিক্ষার্থীদের জন্য ১৪ ইঞ্চি হাই-ডেফিনিশন ডিসপ্লের দুটি নতুন মডেলের ল্যাপটপ বাজারে ছেড়েছে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন। এতে ব্যবহার করা হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষ আইসিটি ব্র্যান্ড ইনটেলের শক্তিশালী কোয়াড কোর প্রসেসর। অন্যান্য আন্তর্জাতিক ব্র্যান্ডের তুলনায় ওয়ালটনের নতুন মডেলের ল্যাপটপ দামেও অনেক সাশ্রয়ী। মূলত, স্কুল-কলেজের শিক্ষার্থী এবং অভিভাবকদের ক্রয় সক্ষমতার কথা বিবেচনা করেই বাজারে ছাড়া হয়েছে এই ল্যাপটপ। মেলায় ওয়ালটন মেগা প্যাভিলিয়নে ‘সময় এখন বাংলাদেশের’ সেøাগানে নতুন ল্যাপটপের মোড়ক উন্মোচন করা হয়। মেলায় ওয়ালটন প্যাভিলিয়নের পাশাপাশি সারাদেশে সকল ওয়ালটন প্লাজা ও ব্র্যান্ডেড আউলটলেটে আজ থেকে পাওয়া যাচ্ছে নতুন এই দুটি ল্যাপটপ। যার দাম নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ২২৯৯০ টাকা ও ২৩৯৯০ টাকা। সেই সাথে নতুন বছর ও বাণিজ্য মেলা উপলক্ষে দেশব্যাপী ক্রেতাদের ওয়ালটন ব্র্যান্ডের সকল মডেলের ল্যাপটপের সঙ্গে উপহারস্বরূপ দেয়া হচ্ছে একটি আকর্ষণীয় এন্ড্রয়েড স্মার্টফোন ও ব্যাকপ্যাক অথবা সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত নগদ মূল্য ছাড়।
উল্লেখ্য, ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রয়েছে। এবারের মেলায় প্রবেশমূল্য ধরা হয়েছে (পূর্ববর্তী তিন বছরের মতো) প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য জনপ্রতি ২০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ