Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আগামীকাল হরতাল পালন করে সুন্দরবন রক্ষা আন্দোলনে শরিক হোন-জাতীয় কমিটি

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুন্দরবন রক্ষার স্বার্থে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল পালন করে সুন্দরবন রক্ষা আন্দোলনে শরিক হতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতৃবৃন্দ। গতকাল মঙ্গলবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে নেতৃবৃন্দ ঢাকাবাসীর প্রতি এ আহ্বান জানান।
সমাবেশে নেতৃবৃন্দ ঢাকাবাসীর উদ্দেশ্যে বলেন, ভয়ভীতি, দ্বিধা রেখে সুন্দরবন রক্ষার এই আন্দোলনে ভূমিকা রাখার সুযোগ নিন। আপনার অবস্থান থেকে সংহতি জানান, আন্দোলনকে শক্তিশালী করুন। আগামীকাল বৃহস্পতিবার দুপুর ২টা পর্যন্ত সকল প্রতিষ্ঠান যান্ত্রিক পরিবহন ও ব্যক্তিগত কাজ বন্ধ রাখুন। ২টার পর আপনার পেশাগত, ব্যক্তিগত কাজ শুরু করুন।
সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, জাতীয় কমিটির সংগঠক রুহিন হোসেন প্রিন্স ও আকবর খান। এসময় উপস্থিত ছিলেন, বজলুর রশিদ ফিরোজ, সাইফুল হক, জোনায়েদ সাকী, মোশরেফা মিশু, মোশাররফ হোসেন নান্নু, মানস নন্দী প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, রামপাল-ওরিয়ন কয়লাভিক্তিক বিদ্যুৎ প্রকল্পসহ শতাধিক বনগ্রাসী-ভূমিগ্রাসী প্রকল্প ঘিরে ফেলেছে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে। দেশ-বিদেশের সচেতন মানুষ, ইউনেস্কোর উদ্বেগ বিরোধিতা আগ্রাহ্য করে মহাজোট সরকার ভারতের এনটিপিসিসহ দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে রামপাল প্রকল্পের কাজ এগিয়ে নিচ্ছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে পর্যায়ক্রমে অনিবার্যভাবে সুন্দরবন ধ্বংস হবে। তাই এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার বিকল্প নেই।
এদিকে জাতীয় কমিটির ডাকা আগামীকালের হরতালের প্রতি সমর্থন জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। গতকাল মঙ্গলবার বিকালে সিপিবি ও বাসদের পক্ষ থেকে গণমাধ্যমে প্রকাশের জন্য পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এক যুক্ত বিবৃতিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে আগামীকাল বৃহস্পতিবারে ঢাকা শহরে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সর্বাত্মক হরতাল সফল করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ