Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পবিরোধী বিক্ষোভের প্রতিবাদী মুখ বাংলাদেশি মুনিরা

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের শপথ নেয়ার একদিন পর ওয়াশিংটন ডিসিসহ দেশটির বড় বড় শহরে নারী অধিকার আদায়, মুসলিম ও অভিবাসন বিদ্বেষের বিরুদ্ধে যে বিশাল বিক্ষোভ হয়েছে, সেই বিক্ষোভের প্রতিবাদী মুখ হয়ে উঠেছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন মেয়ে মুনিরা আহমেদ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ৩২ বছর বয়সী এ বাংলাদেশি মার্কিনিকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
শনিবারের ওই বিক্ষোভে হাজার হাজার মানুষের হাতে ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকায় হিজাব পরা মুনিরার একটি পোস্টার। পোস্টারে মুনিরার মুখের নিচে লেখা ছিল, ‘উই আর দ্য পিপল, গ্রেটার দ্যান ফিয়ার’ অর্থাৎ ‘আমরাই জনগণ, ভয়ের চেয়েও বড়’।
কীভাবে তার একটি ছবি এ রকম বিশাল একটি বিক্ষোভের কেন্দ্রীয় মুখ হয়ে গেল, সে সম্পর্কে মুনিরা গার্ডিয়ানকে বলেন, ‘এটা সবার প্রতি একটা বার্তা যে, আমিও আর সবার মতো যুক্তরাষ্ট্রের নাগরিক। আমি একজন আমেরিকান এবং আমি মুসলিম। এ দুই পরিচয়েই অমি গর্বিত।’
তিনি বলেন, ‘এই ছবি কোনো কিছুর বিরুদ্ধে না, বরং এটা অন্তর্ভুক্তির পক্ষে’।
প্রায় এক দশক আগে নিউ ইয়র্ক ভিত্তিক চিত্রগ্রাহক রিদওয়ান আদহামি মুনিরার এ ছবিটি তুলেছিলেন এবং ফেইরি শেফার্ড নামের এক শিল্পী সে ছবিটি থেকেই একটি পোট্রেট আঁকেন। এ পোট্রেটটিই ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বড় বড় শহরে বিক্ষোভের সময় প্রদর্শন করা হয়েছে এবং নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টসহ দেশটির অনেকগুলো জাতীয় পত্রিকায় ট্রাম্পের অভিষেকের দিন পুরো এক পৃষ্ঠাজুড়ে দেয়া বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে।
রিদওয়ান ১০ বছর পর এই ছবির নাম দিয়েছিলেন ‘আই অ্যাম আমেরিকা’। ১০ বছর পর সেই ছবি থেকে যে পোস্টার আঁকা হলো, তার নাম ‘উই আর দ্য পিপল’।
মুনিরা বলেন, ‘নারী অধিকার ও মুসলিম অভিবাসীদের অধিকার রক্ষার এত বড় একটি বিক্ষোভের কেন্দ্রীয় মুখ হয়ে উঠতে পেরে আমি গর্বিত’।
মুনিরার এ ছবিটি এর আগেও আলোচনায় এসেছিল। মুনিরা বলেন, ‘একটি মুসলিম ব্লগে ছবিটি পোস্ট করার পর এর আগেও ছবিটি একবার ভাইরাল হয়েছিল, তখন ভাইরাল জিনিসটা সত্যিই ভাইরাল ছিল। সবার মনোযোগ আকর্ষণ করতে পারত।’
১৯৭০ এর দশকে মুনিরার পরিবার যুক্তরাষ্ট্রে বসতি স্থাপন করে। মুনিরার জন্ম ও বেড়ে ওঠা জ্যামাইকার কুইন্সে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ