Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাতিষ্ঠানিক দুর্নীতি খুঁজতে দুদকের আরও ৫টি দল

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারি প্রতিষ্ঠানের দুর্নীতি খুঁজতে আরও পাঁচটি প্রাতিষ্ঠানিক দল গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার কমিশন এসব দল গঠনের অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে। এর আগে গত ১৮ জানুয়ারি গুরুত্বপূর্ণ ১৫টি সরকারি প্রতিষ্ঠানের দুর্নীতি প্রতিরোধ ও দমনে সংস্থার আট পরিচালকের নেতৃত্বে ১৪টি প্রাতিষ্ঠানিক দল গঠন করে দুদক।
দুদক সূত্র জানিয়েছে, নতুন গঠিত পাঁচটি দলের  নেতৃত্ব দেবেন সংস্থার পাঁচ পরিচালক। গঠিত তিন সদস্যের ওসব দলে একজন করে উপ-পরিচালক ও সহকারী পরিচালক রয়েছেন। দুদকের বিশেষ অনুসন্ধান বিভাগের মহাপরিচালকের তত্ত্বাবধানে এসব দল কাজ করলেও সংস্থার মহাপরিচালক মুনির চৌধুরী এসব দলের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানা গেছে। পাঁচ প্রতিষ্ঠান হলোÑ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ,  দেশের সব স্থলবন্দর, ওষুধ প্রশাসন অধিদফতর, ঢাকা  জেলা প্রশাসকের কার্যালয় ও পরিবেশ অধিদফতর। জানা গেছে, এ কে এম জায়েদ হাসান খানের নেতৃত্বে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, মীর জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে দেশের সব স্থলবন্দর,  বেলাল হোসেনের  নেতৃত্বে ওষুধ প্রশাসন অধিদফতর, খন্দকার এনামুল বাছিরের নেতৃত্বে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় ও সৈয়দ ইকবাল  হোসেনের নেতৃত্বে পরিবেশ অধিদফতরে নজরদারি করা হবে। এর আগে ২০১২ সালে সরকারের ১১টি প্রতিষ্ঠানে দুর্নীতি প্রতিরোধে ১১ জন উপ-পরিচালকের নেতৃত্বে ১১টি দল গঠন করেছিল দুদক।
পরে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে দুজন উপ-পরিচালকের নেতৃত্বে দুটি আলাদা টাস্কফোর্স গঠন করে দুদক। টাস্কফোর্স দুটিও সেভাবে কার্যকর না হওয়ায় সেগুলো বাতিল করে গত বছরের ১৫ মে রাজউক, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, শিক্ষা প্রকৌশল অধিদফতর এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরে নজরদারির জন্য পাঁচটি বিশেষ প্রাতিষ্ঠানিক দল গঠন করা হয়। সে সময় পাঁচজন পরিচালককে দলগুলোর দায়িত্ব দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ