Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মিডিয়ার বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ সত্য নয়

দ্য নিউ ইয়র্ক টাইমস

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের দ্বিতীয় দিন শনিবার ডোনাল্ড ট্রাম্প সংবাদমাধ্যমের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। ভুয়া খবর প্রকাশের পাশাপাশি সাংবাদিকরা তার সঙ্গে গোয়েন্দা সংস্থাগুলোর দূরত্ব তৈরি করছে বলেও অভিযোগ করেন। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলছে ওই দু’ই অভিযোগের কোনোটিই সঠিক নয়। গতকাল রোববার এ খবরটিকেই প্রধান শিরোনাম করেছে পত্রিকাটি।
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, শনিবার গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি নিজের সমর্থন প্রদর্শন করতে গিয়ে তার আগের মন্তব্যগুলোকে অস্বীকার করেছেন ট্রাম্প। আগে ট্রাম্পকে বেশ কয়েকবার জনসমক্ষে গোয়েন্দাবিরোধী কথা বলতে দেখা গেছে। এক সপ্তাহ আগে মার্কিন গোয়েন্দা সম্প্রদায়কে জার্মানির নাৎসি বাহিনীর সঙ্গেও তুলনা করেন তিনি। অথচ, শনিবার সিআইএ’র সদর দফতরে সেই ডোনাল্ড ট্রাম্পকেই দেখা গেছে অন্য ভূমিকায়। তার অভিযোগ, সংবাদমাধ্যমগুলোই গোয়েন্দা সম্প্রদায়ের সঙ্গে তার দূরত্ব তৈরির চেষ্টা করছে। সাংবাদিকদেরকে বিশ্বের সবচেয়ে অসৎ মানুষদের কাতারের বলে উল্লেখ করেছেন।
শপথগ্রহণ অনুষ্ঠানে লোকসমাগম নিয়ে সংবাদমাধ্যমগুলো অসত্য প্রচারণা চালিয়েছে দাবি করে তিনি বলেন, ‘শুক্রবার ১৫ লাখের মতো মানুষ সেখানে উপস্থিত ছিল।’ এ সংখ্যাকে মিডিয়াগুলো আড়াই লাখ হিসেবে উল্লেখ করেছে বলে ক্ষোভ জানান ট্রাম্প।
তার দাবি, ওইদিন উপস্থিত লোকজনের সারি ওয়াশিংটন মনুমেন্ট পর্যন্ত পৌঁছে গিয়েছিল। অবশ্য, সেদিন মিডিয়াগুলোর এরিয়াল শটে যে দৃশ্য দেখা গিয়েছিল তা ট্রাম্পের দাবির বিপরীত।
হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসারও এক সংবাদ সম্মেলনে ভুয়া সংবাদ প্রচারের অভিযোগ এনে সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছেন। তার অভিযোগ, ওইদিন সংবাদমাধ্যমগুলোতে বিশাল ও ফাঁকা জায়গা দেখিয়ে ছবি তোলা ও ভিডিও ধারণ করা হয়েছিল। সংবাদমাধ্যমের এরিয়াল শটে ট্রাম্পের শপথ আর ওবামার প্রথম মেয়াদের শপথে লোকসমাগমের তুলনা করা হচ্ছিল।
শন স্পাইসার দাবি করেন ‘এবারের অভিষেক অনুষ্ঠানে মানুষের জমায়েত সবচেয়ে বেশি হয়েছে।’
নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও তার মুখপাত্র এমন সময়ে বক্তব্যগুলো দিলেন, যখন লাখো মানুষ ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করছে। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস, বিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ