Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্ধ হলো অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ

‘মোনায়েম খান শহীদ’

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ময়মনসিংহ আঞ্চলিক অফিস : স্বাধীনতা বিরোধী, পাকিস্তানি গভর্নর মোনায়েম খান শহীদ, এ মর্মে শিক্ষা দেয়া হতো তার মেয়ের প্রতিষ্ঠিত ময়মনসিংহ নগরীর অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে।
ইতিহাসের এ বিকৃত মিথ্যাচার আর অনুমতি না থাকায় অবশেষে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রতিষ্ঠানটি বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন। রোববার দুপুরে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আবদুল লতিফ এ সংক্রান্ত নির্দেশনা নিয়ে ক্যাম্পাসে হাজির হন। পরে মূল ফটকের সামনে নির্দেশনার একটি কপিও প্যানাফ্ল্যাক্সের আদলে ঝুলানো হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আবদুল লতিফ সাংবাদিকদের জানান, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন, সংগ্রাম এবং মুক্তিযোদ্ধা বিরোধীতাকারী তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর আবদুল মোনায়েম খানকে শহীদ আখ্যা দেয়া, রাষ্ট্রীয় বিধি-বিধান অনুসরণ না করাসহ নানাভাবে ইতিহাসকে বিকৃতি করায় মন্ত্রণালয়ের নির্দেশে বন্ধ করে দেয়া হয়েছে। তবে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যেন অন্যত্র ভর্তি হতে পারে সেজন্য কিছুদিন অফিস খোলা রাখার কথা বলা হয়েছে।
জানা যায়, ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয় অন্বেষা ইন্টারন্যাশনাল স্কুল। এর পরপরই দেয়ালে খোদাই করে লেখা হয় শহীদ মোনায়েম খান। এর উপরে দেয়াল খোদাই করে করা হয় পাকিস্তানি পতাকার ন্যায় চাঁদ ও তারার প্রতীক। এ নিয়ে তৎকালীন সময়েই মুক্তিযোদ্ধা ও ৯০’র ছাত্র নেতারা ধৃষ্টতাপূর্ণ এসব বাক্য মুছে ফেলেন। তবে সম্প্রতি সময়ে আবারো স্কুলের লিফলেটে মোনায়েম খানকে শহীদ আখ্যায়িত করায় আন্দোলনে নামেন ৯০ এর গণ-আন্দোলনের ছাত্র নেতারা। পরে স্থানীয় প্রশাসন ওই মাসেই একটি তদন্ত কমিটি গঠন করে। দীর্ঘ তদন্ত প্রক্রিয়া শেষে অভিযোগের সত্যতা পাওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে অবশেষে বন্ধ করে দেয়া হয় প্রতিষ্ঠানটি।
৯০-এর গণ-আন্দোলনের ছাত্র নেতা অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, স্বাধীন বাংলাদেশে আবারো প্রমাণ হলোÑ মুক্তিযুদ্ধ চেতনা বিরোধীদের বাংলার মাটিতে জায়গা নেই। এটি মুক্তিযোদ্ধা জনতার ঐতিহাসিক বিজয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ