Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিনভর উত্তেজনা, অপ্রীতিকর ঘটনার আশঙ্কা

ভিসি ও প্রো-ভিসি দ্বন্দ্বে অস্থিতিশীল বিএসএমএমইউ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপে সঙ্কট সমাধান হবে : বিএসএমএমইউ ভিসি
স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চলমান সঙ্কটে নিজেদের ‘বিব্রত’ বলে মন্তব্য করেছেন ভিসি প্রফেসর ডা: কামরুল হাসান খান। তাই স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের হস্তক্ষেপে এই সঙ্কট সমাধান হবে বলে আশা করেন তিনি। গতকাল শনিবার বিএসএমএমইউর কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। এদিকে গত বৃহস্পতিবার থেকে বিশ্ববিদ্যালয়ে ভিসি ও প্রো-ভিসি দ্বন্দ্বে বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিবেশের সৃষ্টি হয়েছে। যে কোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সূত্র আশঙ্কা করেছে। যদিও গতকাল ভিসি ডা: কামরুল হাসান বিশ্ববিদ্যালয়ে সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করেছেন।
ভিসি বলেন, এ বিষয়ে গতকালই ডিন কমিটির বৈঠক হয়েছে।  বৈঠকে কমিটির তিনজন সদস্য ছিলেন না। তাদের কেউ দেশের বাইরে এবং কেউ ছুটিতে আছেন। চলমান দু’টি সঙ্কট নিরসনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি তিনি বগুড়ায় আছেন। মন্ত্রী ঢাকায় ফিরে মঙ্গলবার আমাদের সঙ্গে বৈঠক করবেন। আশা করছি সঙ্কট কেটে যাবে।
বিএসএমএমইউ একটি স্বায়ত্তশাসিত শিক্ষাপ্রতিষ্ঠান। তাদের নিজস্ব আইনকানুন রয়েছে। এরপরও পরিস্থিতি কি এতই জটিল যে, সরকারের হস্তক্ষেপ নেয়া হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভিসি বলেন, পরিস্থিতি অতটা জটিল নয়। স্বাস্থ্যমন্ত্রী আমাদের অভিভাবক। মঙ্গলবার তার উপস্থিতিতে বৈঠকে সব সিদ্ধান্ত নেয়া হবে।
যে দু’টি সঙ্কটের কথা বলা হয়েছে সেগুলোর বিষয়ে ভিসির কাছে জানতে চাইলে তিনি বলেন, বিএসএমএমইউ-এর নার্স নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম নিয়ে পরীক্ষার ২০ দিন পর কেউ কেউ প্রশ্ন তুলেছেন। দ্বিতীয় হচ্ছে, ভিসি ও প্রো-ভিসি দ্বন্দ্ব। দুর্ভাগ্যজনক হলেও বিষয়টি সত্য নয়। আমরা এ বিষয়ে কিছু তথ্য সংগ্রহ করেছি। আপনাদের কাছে এগুলো তুলে ধরব।
যদি প্রো-ভিসির ওপর হাত তোলার ঘটনা প্রমাণিত হয়, তবে কী সিদ্ধান্ত নেবেন? ভিসিকে লক্ষ্য করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি এ বিষয়টি প্রমাণিত হয়, যারা দায়িত্বপ্রাপ্ত আছেন তারা যা সিদ্ধান্ত নেবেন আমি তাই মেনে নেবো। তবে আমি নিশ্চিত করছি এমন কোনো ঘটনা ঘটেনি। একজন ভিসি কারো গায়ে হাত তুলতে পারেন না।
নার্স নিয়োগে আপনার এলাকার প্রার্থীদের প্রাধান্য দেয়ার অভিযোগ পাওয়া গেছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভিসি বলেন, সব আইন মেনেই পরীক্ষা নেয়া হয়েছে। আমি নিয়োগ প্রক্রিয়ায় আইনের কোনা ব্যত্যয় দেখিনি। তাছাড়া এ বিষয়ে আমার হাতে সুনির্দিষ্ট তথ্য আসেনি।
এর আগে প্রো-ভিসি জাকারিয়া স্বপনকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ এনে গতকাল সকাল  থেকে বিএসএমএমইউতে বিক্ষোভ করেন চিকিৎসকদের একাংশ। এর পরপরই জরুরি  বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি জরুরি নোটিশ দিয়ে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়।  এদিকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের হলের মেয়াদোত্তীর্ণ পুরাতন কমিটি বিলুপ্ত করে নতুন কমিটির দাবি জানানো হয়েছে। গতকাল ভিসির কক্ষের বাইরে অবস্থান নিয়ে তারা এ দাবি জানান। চিকিৎসকদের পক্ষ থেকে ডা: রিয়াদ সিদ্দিকী সাংবাদিকদের জানান, হলের কমিটির মেয়াদ শেষ হয়েছে। ওই কমিটির অধিকাংশ নেতার ছাত্রত্ব শেষ। হল কমিটির গঠনতন্ত্র অনুযায়ী যাদের ছাত্রত্ব নেই তারা কমিটিতে থাকতে পারবেন না। এ বিষয়ে জানতে চাইলে বিএসএমএমইউ ভিসি কামরুল হাসান খান বলেন, আমরা তাদের দাবির বিষয়ে শুনেছি। বিষয়টি বিবেচনায় নিয়ে সমাধানের চেষ্টা করব।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকালে বিএসএমএমইউর ভিসি ডা: কামরুল হাসান খানের অফিস কক্ষে ভিসি ও প্রক্টর হাবিবুর রহমানের বিরুদ্ধে প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা: জাকারিয়া স্বপনকে শারীরিকভাবে লাঞ্ছনার ঘটনা ঘটে। এ ঘটনার জেরে ডা: স্বপনের অনুসারী জুনিয়র চিকিৎসকরা প্রক্টর হাবিবুর রহমান দুলালকে অকথ্য ভাষায় গালাগাল ও শারীরিকভাবে লাঞ্ছিতের অপচেষ্টা ও তার অফিস কক্ষের দরজা ভেঙে ফেলে।
এ ঘটনাকে কেন্দ্র করে বিএসএমএমইউ ক্যাম্পাসে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। ভিসি ও প্রো-ভিসির সমর্থকরা মুখোমুখি অবস্থান নিয়ে মারমুখী হয়ে ওঠে। পরে শাহবাগ থানা পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণ হয়। পরে বিশ্ববিদ্যালয়ের পক্ষে রেজিস্ট্রার ঘটনার বর্ণনা দিয়ে আনুষ্ঠানিক বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ