Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ মাসে চামড়ায় রফতানি আয় ৫ হাজার কোটি টাকা

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় বেড়েছে। এ সময়ে এ পণ্য রফতানিতে আয় হয়েছে চার হাজার ৯৯৯ কোটি টাকা। রফতানি আয়ের এ পরিমাণ লক্ষ্যমাত্রার তুলনায় ৯ দশমিক ৬৪ শতাংশ বেশি। একই সঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায়ও ১১ দশমিক ৯৩ শতাংশ বেশি বৈদেশিক আয় হয়েছে এ খাতে।
বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জানুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়েছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে আয় হয়েছিল ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২২ কোটি মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-ডিসেম্বর মেয়াদে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৭ কোটি ২৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় এসেছে ৬২ কোটি ৭৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে কাঁচা চামড়া রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৩ কোটি ১৪ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এ সময়ের মধ্যে আয় হয়েছে ১৩ কোটি ৫১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৪ শতাংশ বেশি। গত ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে কাঁচা চামড়া রফতানিতে আয় হয়েছিল ১৩ কোটি ২০ লাখ ২০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও এ বছরের প্রথম ছয় মাসে চামড়ার রফতানি আয় ২ দশমিক ৩৮ শতাংশ বেড়েছে।
২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়াজাত পণ্য রফতানিতে আয় হয়েছিল ১৭ কোটি ৬৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে এ খাতের পণ্য রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২১ কোটি ১২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২০ কোটি ৯৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৮৯ শতাংশ কম। তবে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে এ খাতের রফতানি আয়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রফতানি আয় ১৮ দশমিক ৩৬ শতাংশ বেড়েছে।
২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে চামড়ার জুতা রফতানিতে আয় হয়েছে ২৮ কোটি ৩৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ২০ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রফতানি আয় ১২ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়ার জুতা রফতানিতে আয় হয়েছিল ২৫ কোটি ২০ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ