Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তীব্র প্রতিবাদের মুখে সরকার বিব্রত

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:৪১ এএম

আদালতের রায়কে পাশ কাটিয়ে তামিলনাড়–তে ‘জাল্লিকাট্টু’র ঘোষণা
ইনকিলাব ডেস্ক : ‘জাল্লিকাট্টু’ নামে গরুর বিশেষ ধরনের দৌড়ে প্রাণীটিকে কষ্ট দেয়া হয় বলে এ ধরনের খেলার ওপর নিরষেধাজ্ঞা আরোপ করে ভারতের আদালত। এর প্রতিবাদে তামিলনাড়–র মারিনা সমুদ্র সৈকতে চলছে বিক্ষোভ-অবস্থান ধর্মঘট। তবে আগামী দু’দিনের মধ্যেই জাল্লিকাট্টু হবে বলে প্রতিবাদীদের আশ্বস্ত করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পন্নিরসিলভম। সুপ্রিম কোর্টের নির্দেশকে এড়ানোর জন্য বিশেষ অর্ডিন্যান্স এনে জাল্লিকাট্টু আয়োজনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। গতকাল সকালে প্রতিবাদীদের কাছে আন্দোলন বন্ধ করার আর্জি জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। গত বৃহস্পতিবার তিনি ছিলেন দিল্লিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তিনি তার আর্জি নিয়ে গিয়েছিলেন।
পন্নিরসিলভম জানিয়েছেন, একটি অর্ডিন্যান্সের খসড়া তিনি কেন্দ্রের কাছে দিয়েছেন। প্রেসিডেন্ট প্রণব মুখার্জী তাতে সই করলেই সেটি পাশ হয়ে যাবে। বিষয়টি আদালতের বিচারাধীন হওয়ায় এ নিয়ে কেন্দ্র নাক গলাবে না বলে জানালেও প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন রাজ্য সরকার যে পদক্ষেপ করবে তাতে সহযোগিতা করবে কেন্দ্র।
পোঙ্গলের প্রাচীন রীতি জাল্লিকাট্টুর উপর সুপ্রিম কোর্ট নিষেধাজ্ঞা জারি করায় তীব্র প্রতিবাদ চলছে চেন্নাই-সহ গোটা তামিলনাড়ুতে। হাজার হাজার ছাত্রছাত্রী জাল্লিকাট্টুর সমর্থনে বিক্ষোভ দেখাচ্ছেন মারিনা বিচে। গতকালও সমস্ত স্কুল বন্ধ রাখা হয়েছে। অস্কার বিজয়ী সঙ্গীতকার এআর রহমান জাল্লিকাট্টুর সমর্থনে গতকাল অনশন করেছেন। প্রতিবাদে সরব হয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দও। আর্ট অফ লিভিং-এর গুরু শ্রী শ্রী রবিশঙ্করও বলেছেন, পোঙ্গলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত জাল্লিকাট্টু। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ