Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা : গত ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে ফেরি চলাচল শুরু হলেও নদীতে ড্রেজিং কাজ শেষ না হওয়ায় এতদিন লঞ্চ ও স্পিডবোট কাওরাকান্দি ঘাট থেকেই ছাড়ছিল। নদীর ড্রেজিং কাজ শেষ হওয়ায় শুক্রবার সকাল থেকে এ রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়েছে । এর মধ্যে দিয়ে কাঁঠালবাড়ি ঘাটটি পূর্ণাঙ্গভাবে চালু হলো। এখন থেকে দক্ষিণাঞ্চলের যাত্রী ও  যানবাহনগুলো পাচ্চর মোড় হয়ে নতুন উদ্বোধনকৃত পদ্মা সেতুর অ্যাপ্রোচ সড়ক হয়ে  কাঁঠালবাড়ি ঘাটে যাচ্ছে ।
জানা যায়, পদ্মা সেতুর নদী শাসন কাজের জন্য গত ১৫ জানুয়ারি কাওড়াকান্দি ঘাট কাঁঠালবাড়ি ইলিয়াছ আহমেদ চৌধুরী দাদাভাই ঘাটে স্থানান্তরিত হয়। জমকালো এ অনুষ্ঠানে নৌ-পরিবহন মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্যসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ২৩ একর জমিতে স্থাপন করা হয় ঘাটটি। এতে মোট ব্যয় হয় ১৫ কোটি টাকা। নদীতে ড্রেজিং সম্পন্ন হওয়ায় বৃহস্পতিবার কাঁঠালবাড়ি ঘাটে লঞ্চ ও স্পিডবোট পল্টুন স্থাপন করা হয়। ফলে শুক্রবার সকাল থেকে কাঁঠালবাড়ি ঘাট থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু করেছে। বর্তমানে এ রুটে ৮৭টি লঞ্চ, দুই শতাধিক স্পিডবোট ও ১৮টি ফেরি চলাচল করছে ।
মাওয়া জোন লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি বি এম আতাহার হোসেন বলেন, আগে নতুন এ ঘাট চালু হলেও ঘাটসংলগ্ন পদ্মা নদীতে ড্রেজিং চলছিল, তাই পল্টুন স্থাপন করতে না পারার কারণে লঞ্চ চলাচল শুরু করা সম্ভব হয়নি। ড্রেজিং শেষ হওয়ায় পল্টুন স্থাপন করা হয়েছে, তাই লঞ্চ ও স্পিডবোট এখন কাঁঠালবাড়ি ঘাট থেকে চলাচল শুরু করেছে।
কাঁঠালবাড়ি ইউপি চেয়ারম্যান মোহসেনউদ্দিন সোহেল বেপারী বলেন, সরকার অনেক টাকা ব্যয়ে এই কাঁঠালবাড়ি ঘাটটি করেছে। ঘাটটি আন্তর্জাতিক মানের হয়েছে। এ ঘাটে চলাচলকারী যাত্রীরা আগের তুলনায় অনেক ভালো সেবা পাবেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ