Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে বিচারকের কক্ষ ভাঙচুর সুপ্রিম কোর্টের তদন্ত কমিটি

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানব পাচার আইনে করা এক মামলায় এক আইনজীবী ও তার স্ত্রীকে জামিন না দেয়ার ঘটনায় চট্টগ্রামের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের এজলাস কক্ষে ভাঙচুরের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছেন সুপ্রিমকোর্ট প্রশাসন। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশে এ তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটি তদন্ত শেষ করে কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করা হবে বলে জানিয়েছেন হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার ও তদন্ত কমিটির সদস্যে মো. সাব্বির ফয়েজ।
এছাড়া নোটিশে বলা হয় দেশের অধস্তন আদালত বা বিচার বিভাগীয় কার্যক্রম সংশ্লিষ্ট নানা অনাকাক্সিক্ষত ঘটনা ঘটলে তা তাৎক্ষণিকভাবে সুপ্রিমকোর্টের  রেজিস্ট্রার  জেনারেল কার্যালয়কে জানানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত সার্কুলারে এই নির্দেশনা দেয়া হয়েছে।
তিন সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে সুপ্রিম  কোর্টের রেজিস্ট্রার জেনারেল  সৈয়দ আমিনুল ইসলামকে। এই কমিটির সদস্য সচিব হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ ও চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে হুসেইন মোহাম্মদ সাজ্জাদকে কমিটির সদস্য করা হয়েছে।
প্রসঙ্গত, মানব পাচার মামলায় গ্রেফতার জামাল হোসেন নামে এক আইনজীবী ও তার স্ত্রীর জামিন বুধবার বিকালে নাকচ হলে চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতে আইনজীবীদের বিক্ষোভ ও এজলাস কক্ষে ভাংচুরের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, জামিন নাকচ হলে ওই আসামির পক্ষে দাঁড়ানো আইনজীবীরা বিক্ষোভ শুরু করেন। পরে আরও আইনজীবী যোগ দেন তাদের সঙ্গে। কয়েকশ’ আইনজীবী এজলাস থেকে বের হয়ে বিচারকের কক্ষের জানালার কাচ ভাংচুর করেন। বিক্ষোভ ও ভাংচুরের ছবি তুলতে গেলে গণমাধ্যম কর্মীদের ক্যামেরা কেড়ে নেয়া হয় বলেও অভিযোগ করেন কয়েকজন আলোকচিত্র সাংবাদিক। চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নেতারা পরে মুখ্য মহানগর হাকিমের সঙ্গে দেখা করেন এবং সন্ধ্যার পর অন্য একটি আদালত ওই আইনজীবী ও তার স্ত্রীকে জামিন দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ