Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জর্ডান গমনেচ্ছু ৫ হাজার নারী কর্মীর ভিসা আটকা

বিএমইটি’র এক নোটিসে ছাড়পত্র ইস্যুতে ধীরগতি

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : মধ্যপ্রাচ্যের জর্ডান গমনেচ্ছু প্রায় পাঁচ হাজার নারী কর্মীর ভিসা আটকা পড়েছে। বিএমইটি’র এক নোটিসে জর্ডান গমনেচ্ছু নারী কর্মীদের ছাড়পত্র ইস্যুতে ধীরগতি চলছে। বিএমইটি’র মহাপরিচালক মো. সেলিম রেজা গত ১০ দিন আগে জর্ডানে কর্মরত নারী কর্মীদের অবস্থান জানতে চেয়ে  মহিলা গৃহকর্মী প্রেরণকারী রিক্রুটিং এজেন্সিগুলোর প্রতি নোটিস জারি করেন। এতে মহিলা প্রেরণকারী রিক্রুটিং এজেন্সিগুলোর  মাথায় হাত পড়েছে।
গতকাল পর্যন্ত কোনো রিক্রুটিং এজেন্সি জর্ডানে কর্মরত মহিলা গৃহকর্মীর তথ্যাদি বিএমইটিতে জমা দিতে পারেনি। বিএমইটি’র সূত্র মতে, ২০০১ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত জর্ডানে এক লাখ ৯ হাজার ৯৪৮ জন মহিলা গৃহকর্মী চাকরি লাভ করেছেন। ২০১৬ সালেই জর্ডানে ২২ হাজার ৬৮৯ জন মহিলা গৃহকর্মী চাকরি লাভ করেছেন। একই বছর সউদী আরবে ৬৮ হাজার ২৮৬ জন মহিলা গৃহকর্মী চাকরি লাভ করেছেন। ওমানে চাকরি লাভ করেছেন ১২ হাজার ৮৯৭ জন মহিলা গৃহকর্মী। জর্ডানে একজন মহিলা গৃহকর্মী প্রতি মাসে ১৩ হাজার টাকা বেতন পাচ্ছেন। এ ছাড়া নানা অভিযোগে মাঝেমধ্যেই জর্ডান থেকে প্রবাসী মহিলা গৃহকর্মীর কেউ কেউ দেশে ফিরে আসছেন।  রিক্রুটিং এজেন্সিগুলো নাম প্রকাশ না করার শর্তে ইনকিলাবকে বলেন, জর্ডানে পাঠানো মহিলা গৃহকর্মীর তথ্যাদি জানতে হলে বিএমইটি জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাসের কাছে প্রতিবেদন চাইতে পারে। জর্ডানে পাঠানো মহিলা গৃহকর্মীরা কোথায় কাজ করছে তার কোনো ঠিকানা অথবা কফিলের নাম ও মোবাইল নম্বর রিক্রুটিং এজেন্সির হাতে নেই। বিএমইটি’র মহাপরিচালক মো. সেলিম রেজা বলেন, জর্ডানে কর্মরত মহিলা গৃহকর্মীরা বর্তমানে কি অবস্থায় আছেÑ ঠিকমতো বেতন-ভাতা পাচ্ছে কি না তা’ জানতে চেয়ে নোটিস জারি করা হয়েছে। তিনি বলেন, জর্ডানে যেসব মহিলা গৃহকর্মী পাঠানো হয়েছে, তাদের তথ্যাদি জানতে চাওয়া অপরাধ নয়। জর্ডানে কাউন্টার পাট রিক্রুটিং এজেন্সিগুলোর কাছ থেকেই কর্মরত মহিলা গৃহকর্মীদের যাবতীয় তথ্যাদি পেতে কোনো অসুবিধা হওয়ার কথা নয়। বিএমইটি’র মহাপরিচালক আরো বলেন, জর্ডানে মহিলা গৃহকর্মী নিয়োগের ছাড়পত্র ইস্যু বন্ধ রাখার খবর সঠিক নয়। এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের (১১৬৬) স্বত্বাধিকারী মোহাম্মদ মকবুল হোসেন বলেন, জর্ডানে প্রচুর মহিলা গৃহকর্মীর চাহিদা রয়েছে। জর্ডানের নিয়োগকর্তারা মহিলা কর্মীদের যাওয়ার বিমানের টিকিট ফ্রি দিচ্ছে। জর্ডানে কর্মরত মহিলা গৃহকর্মীরা প্রতি মাসে প্রায় ১৩ হাজার টাকা বেতন পাচ্ছেন। তাদের থাকা-খাওয়া  ও মেডিকেল ফ্রি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জর্ডানে কর্মরত প্রবাসী মহিলা গৃহকর্মীদের তথ্যাদি জানতে হলে জর্ডানে আমাদের দূতাবাসই ভালো বলতে পারবে। প্রবাসী মহিলা গৃহকর্মীদের তথ্যাদি জোগাড় করে দেয়া কষ্টসাধ্য ব্যাপার। তিনি বলেন, বর্তমানে প্রায় পাঁচ হাজার মহিলা গৃহকর্মীর ভিসা আটকা পড়েছে। এ নিয়ে রিক্রুটিং এজেন্সিগুলো চরম হতাশায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ