Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : গ্রাম প্রতিরক্ষা বাহিনী

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

গ্রাম প্রতিরক্ষা বাহিনী গঠনের মূল উদ্দেশ্য-বাংলাদেশে প্রতিটি গ্রামে নিরাপত্তা দিয়ে জনগণের সুষ্ঠু ও নিরাপদ জীবনযাপনে সহায়তা করা। কিন্তু প্রশ্ন হলো, গ্রাম প্রতিরক্ষা বাহিনী গ্রামের প্রতিরক্ষায় কতটা কার্যকর ভূমিকা পালন করছে? যখন নিরাপত্তার বিষয়টি আয়ত্তের বাইরে চলে যায় তখনই কেবল প্রশাসনের টনক নড়ে, সময়ের সঙ্গে সঙ্গে তাও শিথিল হয়ে যায়। সাধারণ মানুষের মনে অনাস্থা তৈরি হয়। ভুক্তভোগী মানুষগুলো দুবেলা দুমুঠো খাবার খেয়ে একটু নিরাপদে জীবনযাপন করতে চায়। তাদের জানমালের নিরাপত্তা দেয়ার দায়িত্ব প্রশাসনের। সুতরাং দ্রুত গ্রাম প্রতিরক্ষা বাহিনী জোরদার ও কার্যকর করা হোক।
মাসুমা রুমা
শিক্ষার্থী, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

কক্সবাজারে দালাল ও ক্যামেরাম্যানদের দৌরাত্ম্য
বাংলাদেশের প্রধান পর্যটন এলাকা কক্সবাজার। সমুদ্রসৈকত রয়েছে কক্সবাজারে। দলে দলে পর্যটক ছুটে আসেন এই পর্যটন নগরীতে। একটি দৈনিকে প্রকাশ, কক্সবাজারে দালালচক্রের দৌরাত্ম্য বাড়ছে। পর্যটকরা কক্সবাজারের বাস টার্মিনালে গিয়ে নামলে দালালচক্র তাদের ঘিরে ধরে। শুরু হয় পর্যটক নিয়ে টানাহেঁচড়া অর্থাৎ তাদের পছন্দের হোটেলে নেয়ার চেষ্টা। আর পর্যটক নিজের পছন্দের হোটেলে যেতে চাইলে তাকে গাড়িতে নেয়া হয় না। এত হলো বাসস্ট্যান্ডের চিত্র। ওদিকে সমুদ্রসৈকতে যেতে না যেতে ছবি তোলার জন্য ক্যামেরাম্যান পথ আগলে ধরে- নানাভাবে ছবি তোলার জন্য চাপ সৃষ্টি করে। এক অর্থে জোর করে ছবি দিয়ে ইচ্ছামতো টাকা দাবি করে। অনেক ক্ষেত্রে নারী পর্যটকদের গোসলের দৃশ্য তোলে তাদের অজান্তে। অতঃপর তাদের বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। পরে বিপাকে পড়ে টাকা দিয়ে তারা ছবি নিতে বাধ্য হয়। এইভাবে পর্যটকরা দালালচক্রের কবলে পড়ছেন। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আমাদের অনুরোধ এই যে, কক্সবাজারে গিয়ে পর্যটকরা যাতে কোন ধরনের সমস্যায় না পড়েন সেটি গুরুত্ব সহকারে দেখুন।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।

ময়মনসিংহে ইমাম প্রশিক্ষণ একাডেমি স্থাপন প্রসঙ্গে
প্রত্যেক বিভাগীয় শহরে ইমামদের প্রশিক্ষণের জন্য ইমাম প্রশিক্ষণ একাডেমি সরকারিভাবে স্থাপিত হয়েছে। ময়মনসিংহে ইমাম প্রশিক্ষণ একাডেমি নাই। ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ইমাম প্রশিক্ষণ একাডেমির মাধ্যমে মসজিদের ইমামদের প্রশিক্ষত করা হচ্ছে। প্রশিক্ষণের আওতায় ইমামদের ধর্মীয় জ্ঞানের পাশপাশি কৃষি ও বনায়ন, প্রাণিসম্পদ পালন ও মৎস্য চাষ, প্রাথমিক স্বাস্থ্য পরিচিতি বিষয়ে ৪৫ দিনের নিবিড় প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপাশি সন্ত্রাস-জঙ্গিবাদ দমন, বাল্যবিবাহ রোধ, ধর্মীয় ও সামাজিক সম্প্রীতি জোরদার করাসহ সমসাময়িক বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তিন লক্ষাধিক মসজিদের প্রায় সাত লাখ ইমাম-মুয়াজ্জিনের জন্য দেশে মাত্র ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি রয়েছে। ময়মনসিংহ একটি বৃহৎ অঞ্চল। দেরিতে হলেও বিভাগীয় শহরের মর্যাদা পেয়েছে। কাজেই ময়মনসিংহে ইমাম প্রশিক্ষণ একাডেমি স্থাপনের ব্যাপারে ধর্মমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করছি।
আলহাজ মুসলেহ উদ্দিন
রাঙামাটি, তারাকান্দা, ময়মনসিংহ।


সিগারেটের বিজ্ঞাপন
ধূমপানে নিরুৎসাহিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল সংবাদপত্রের মাধ্যমে প্রচারণার যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয় এবং ক্যান্সার প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ। একটি বিজ্ঞাপনে ক্ষত অবস্থায় এক মহিলার যে মুখাবয়বের ছবি ছাপানো হয়েছে তা অত্যন্ত ভয়ঙ্কর। ছবিটি শিশু-কিশোরসহ দুর্বল হৃদয়ের পাঠকের মনে ক্ষতিকর প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। ছবিটি দেখার পর অসুস্থতাবোধ করাও বিচিত্র নয়। যেহেতু দৈনিক পত্রিকা শিশু-কিশোর ও বৃদ্ধাসহ সকল বয়সের পাঠকই পড়ে, সেহেতু এ ধরনের বীভৎস ছবি ছাপা কতটা যুক্তিযুক্ত সেটা ভেবে দেখতে সবাইকে অনুরোধ জানাই।
মো. মাজহারুল কাদের
চেয়ারম্যান, ইনডেক্স গ্রুপ অফ কোম্পানিজ
বাড়ি ৩৪, সড়ক ১২, ব্লক-কে
বারিধারা দূতাবাস জোন, ঢাকা-১২১২।

বারইয়ারহাটে সাবপোস্ট অফিস প্রয়োজন
বন্দরনগরী চট্টগ্রামের জোরারগঞ্জ থানার বারইয়ারহাট জনবহুল একটি স্থান। অথচ এখানে সাবপোস্ট নেই! এখানে রয়েছে মান্ধাতার আমলের ব্রাঞ্চ পোস্ট অফিস, যা মহাজনহাট (৪৩২৬)-এর অধীনস্থ। মহাজনহাটে বর্তমানে ব্রাঞ্চ অফিসের উপযোগিতাও নেই, অথচ রয়েছে হিঙ্গুলী এবং ধূম ইউনিয়নবাসীর ‘প্রধান’ পোস্ট (সাব) অফিসটি! তাছাড়া ‘হিঙ্গুলী ডাকঘর’ নামেই পরিচিত। পরিশেষে বারইয়ারহাটে সাবপোস্ট স্থাপনের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্সের দৃষ্টি আকর্ষণ করছি।
মোহাম্মদ ইব্রাহীম খলীলুল্লাহ
বারইয়ারহাটা, মীরসরাই, চট্টগ্রাম-৪৩২৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন