Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির তদন্ত প্রতিবেদন প্রধানমন্ত্রীর দফতরে

বিমান এখন লাভজনক প্রতিষ্ঠান

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হাঙ্গেরি সফরে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির ঘটনার তদন্ত প্রতিবেদন প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। তার নির্দেশনা মোতাবেক পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিমান এখন লাভজনক প্রতিষ্ঠান। গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শওকত আলী। বৈঠকে কমিটি সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, আবদুর রউফ ও অ্যাডভোকেট নাভানা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির ঘটনায় কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। এ বিষয়ে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চান তারা। জবাবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওই ঘটনায় ইতোমধ্যে ৯ জন কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। ঘটনা তদন্তে পৃথক তিনটি কমিটি গঠন করা হয়। ইতোমধ্যে তিনটি কমিটিই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। যার সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
বৈঠকে বিমান লাভজনক প্রতিষ্ঠান দাবি করে জানানো হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে ১৫টি আন্তর্জাতিক ও ৭টি অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। যার মধ্যে অধিকাংশ রুটে লাভজনকভাবে ফ্লাইট পরিচালিত হচ্ছে। বিমান গত ২০১৫-২০১৬ অর্থবছরে ২৭৬ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে। আরো জানানো হয়, বিমানের আসন সংরক্ষণ ব্যবস্থা বর্তমানে শতভাগ কম্পিউটারাইজড করা হয়েছে। নির্দিষ্ট ফ্লাইটে আসন খালি আছে কি না সম্মানিত যাত্রীসাধারণ এখন বিমানের ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারেন। বর্তমানে যাত্রীসাধারণ ইন্টারনেটে টিকিট ক্রয় করতে পারেন।
বৈঠকে কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির জন্য দায়ীদের বিরুদ্ধে যথাযথ শাস্তি নিশ্চিত করার সুপারিশ করা হয়। আর বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি লাগেজ হ্যান্ডেলিং ব্যবস্থাকে আরো বেশি যুগোপযোগী করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেয়া হয়। এছাড়া বৈঠকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনিষ্পন্ন অডিট আপত্তিগুলো দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় সভার মাধ্যমে নিষ্পন্ন করতে কমিটি সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ