Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডাভোস সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

ইত্তেহাদের ফ্লাইট জুরিখ পৌঁছবে আজ সকালে

প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ১৬ জানুয়ারি, ২০১৭

বিশেষ সংবাদদাতা : দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সভায় অংশ নিতে পাঁচ দিনের সফরে সুইজারল্যান্ডের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতরাত ১০টা ১৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তিহাদ এয়ারওয়েজের ইওয়াই-২৫৩ ফ্লাইটে জুরিখের উদ্দেশ্যে রওয়ানা হন তিনি।
বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, চিফ হুইপ আসম ফিরোজ, তিন বাহিনী প্রধানগণ, মন্ত্রী পরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও ডিপ্লোমেটিক কোরের ডিন প্রধানমন্ত্রীকে বিদায় জানান। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন।
ফ্লাইটটি রাত ১টা ১৫ মিনিটে আবুধাবিতে অবতরণের পর সেখানে যাত্রাবিরতি শেষে ইতিহাদের আরেকটি ফ্লাইটে (ইওয়াই-০৭৩) রাত ২টা ৩৫ মিনিটে সুইজারল্যান্ডের জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করবেন প্রধানমন্ত্রী। তিনি সেখানে পৌঁছাবেন স্থানীয় সময় আজ (সোমবার) ভোর ৬টা ৪৫ মিনিটে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন জেনেভায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘ কার্যালয়ের স্থায়ী প্রতিনিধি শামীম আহসানসহ সুইজারল্যান্ড সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী উঠবেন তার সফরকালীন আবাসস্থল সিলব্রেট্টা পার্ক হোটেলে। এখান থেকেই পাঁচ দিনব্যাপী সফরের কর্মসূচিগুলোতে অংশ নেবেন তিনি। সুইজারল্যান্ডে আগামীকাল সকাল ৯টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী কংগ্রেস সেন্টারে যাবেন। সেখানে তার সঙ্গে ডব্লিউইএফর নির্বাহী চেয়ারম্যান ক্লস স্কভের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হওয়ার কথা। সোয়া ১১টার দিকে ডব্লিউইএফর উদ্বোধনী প্লেনারিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী। ২টার দিকে তিনি অংশ নেবেন ‘শ্যাপিং এ নিউ ওয়াটার ইকোনমি’ শীর্ষক কর্মশালায়। সোয়া ৩টার পর প্রধানমন্ত্রী ফিরে যাবেন তার আবাসস্থল সিলব্রেট্টা পার্ক হোটেলে। বিকেলে সোয়া ৫টার দিকে তিনি আবারও কংগ্রেস সেন্টারে আসবেন। এখানে সাড়ে ৫টার দিকে তিনি ‘হ্যার্নেসিং রিজিওনাল কোঅপারেশন ইন সাউথ এশিয়া’ শীর্ষক মতবিনিময় পর্বে অংশ নেবেন। পৌনে ৭টার দিকে প্রধানমন্ত্রী ফিরে যাবেন সফরকালীন আবাসস্থলে।
১৮ জানুয়ারি সকাল ১০টার কিছু পর আবাসস্থল থেকে প্রধানমন্ত্রী কংগ্রেস সেন্টারে আসবেন। এখানে সাড়ে ১০টার দিকে তিনি অংশ নেবেন ‘ওয়ার্ল্ড আন্ডারওয়াটার’ শীর্ষক আলোচনায়। এ দিন বিকেল ৬টায় শেখ হাসিনা কংগ্রেস সেন্টারেই অংশ নেবেন ‘লিডিং দ্য ফ্লাইট অ্যাগেইনস্ট ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্লেনারি সেশনে।
১৯ জানুয়ারি বিকেলে প্রধানমন্ত্রী যাবেন শেরাটন হোটেল ওল্ডহাসে। সেখানে তিনি অংশ নেবেন ‘ডিজিটাল লিডার্স পলিসি মিটিং অন জবস’ শীর্ষক গভর্নরস পর্বে। রাতে শেখ হাসিনা কংগ্রেস সেন্টারে গিয়ে অংশ নেবেন ‘গ্লোবাল গোলস : দ্য রোড টু ২০৩০’ শীর্ষক অনুষ্ঠানে। সেদিন এখানে অতিথিদের জন্য আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন প্রধানমন্ত্রী।
২০ জানুয়ারি স্থানীয় সময় ১টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী জুরিখ আন্তর্জতিক বিমানবন্দর থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-০৮৮ ফ্লাইটে সুইজারল্যান্ড ছেড়ে দুবাইয়ের উদ্দেশ্যে রওনা হবেন। স্থানীয় সময় রাত পৌনে ১২টার দিকে দুবাই আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছাবেন তিনি। সেখানে যাত্রাবিরতির পর ২১ জানুয়ারি ভোর ৪টায় এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ সময় সোয়া ১০টায় শাহজালাল (রহ.) বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার। সফরকালে বিভিন্ন রাষ্ট্র ও সরকারের প্রতিনিধিদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।



 

Show all comments
  • আল আমিন ১৬ জানুয়ারি, ২০১৭, ১০:১৮ এএম says : 0
    অনেক অনেক শুভ কামনা রইলো মাননীয় প্রধানমন্ত্রীর জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ