Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

গেজেট প্রকাশে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দিয়েছেন আপিল বিভাগ

বিচারকদের শৃঙ্খলাবিধি

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ফের সময় দিয়েছেন আপিল বিভাগ। গতকাল রোববার রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি মাহবুবে আলম গেজেট প্রকাশের জন্য আরো এক মাস সময় চেয়ে আবেদন করলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ দিন ঠিক করেন।
এর আগে গত ১২ ডিসেম্বর প্রেসিডেন্টকে ভুল বোঝানো হয়েছে, উল্লেখ করে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ করতে ১৫ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেন সর্বোচ্চ আদালত।
অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা  গেজেট আকারে প্রকাশ না হওয়ায় আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব এবং লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিবকে গত ১২ ডিসেম্বর আদালতে হাজির হতে বলেছিলেন আপিল বিভাগ। সেদিন ওই দুই সচিব আদালতে হাজির হন।
বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য পৃথক আচরণ বিধিমালা, শৃঙ্খলা বিধিমালা ও জুডিশিয়াল সার্ভিস বিধিমালা, ২০০৭ সংশোধনকল্পে সুপ্রিম কোর্টের প্রস্তাবিত খসড়া গেজেটে প্রকাশ করার প্রয়োজনীয়তা নেই মর্মে প্রেসিডেন্ট সিদ্ধান্ত দিয়েছেন। প্রেসিডেন্ট আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সহকারী সচিব মোশতাক আহাম্মদ স্বাক্ষরিত এক চিঠিতে গত ১২ ডিসেম্বর এই তথ্য জানানো হয়।
বিচার বিভাগীয় কর্মকর্তাদের শৃঙ্খলা বিধিমালা ও আচরণ বিধিমালা প্রণয়ন বিষয়ে আইন মন্ত্রণালয় থেকে এ চিঠি ওই দিন সুপ্রিম কোর্টে পাঠানো হয়।
বিষয়টি প্রসঙ্গে ১২ ডিসেম্বর আদালত বলেন, এটি ভুল  বোঝাবুঝি। আদালত মাসদার হোসেন মামলার রায় দুইবার রিভিউ করেছেন। দেশে সংবিধান আছে, বিচার বিভাগেরও সংবিধান আছে। একটি প্রজ্ঞাপন করে দিলেই হবে। সরকারের কিছু হবে না। সরকার মাসদার হোসেন মামলার রায় মেনে নিয়েছে। রায়ের ৮০ ভাগ কার্যকর হয়েছে। ভুল ফাইল পাঠানো হয়েছে।
১৯৯৯ সালের ২ ডিসেম্বর আপিল বিভাগ মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেন। ওই রায়ের আলোকে নি¤œ আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ