Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রাকৃতিক বিপর্যয়ে অভ্যন্তরীণ অভিবাসন বাড়ছে বাংলাদেশে

আইওএমের জরিপ

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের কারণে বাংলাদেশে অভ্যন্তরীণ অভিবাসন বাড়ছে। এ তথ্য মিলেছে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, আইওএমের জরিপে। দক্ষিণ এশিয়ায় জলবায়ু অভ্যন্তরীণ অভিবাসন নিয়ে গবেষণা প্রতিবেদনটি গতকাল প্রকাশ করেছে আইওএম। সংস্থাটির জরিপে অংশ নেয়া বেশিরভাগ উত্তরদাতার মতে, ভিটে ছাড়ার অন্যতম কারণ প্রাকৃতিক বিপর্যয়।
ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, খড়া, নদী ভাঙনের মত প্রাকৃতিক বিপর্যয় বাংলাদেশের নিত্যসঙ্গী। জলবায়ু পরিবর্তনের কারণে, সর্বগ্রাসী এসব বিপর্যয়ের মাত্রা ও সংখ্যা দিন দিন বাড়ছে। এই বিবেচনায়, বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ, বাংলাদেশ।
২০১৩ সালের এক গবেষণায় বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে, আগামী ৩৫ বছরে স্থায়ী বা সাময়িকভাবে প্রায় এক কোটি মানুষ বাস্তুচ্যুত হবে। আর এক গবেষণায় বলা হয়েছে, এরই মধ্যে ৬০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। শুধু নদী ভাঙনেই বছরে এক লাখ মানুষ ভিটেছাড়া হয়।
জলবায়ু পরিবর্তনের সাথে অভিবাসনের সম্পর্ক নিরূপণে সম্প্রতি নেপাল, মালদ্বীপ ও বাংলাদেশে গবেষণা চালিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, আইওএম। বাংলাদেশের খুলনা, পটুয়াখালি, রাজশাহী ও সুনামগঞ্জ জেলায় এই জরিপ চলে। যেখানে অধিকাংশ উত্তরদাতা, ভিটে ছাড়ার জন্য প্রাকৃতিক বিপর্যয়কে দায়ী করেছেন।
সংস্থাটির চিফ অফ মিশন, বললেন, জীবন বাঁচাতে জীবিকার সন্ধানে যে মানুষগুলো ভিটে ছেড়ে অন্যত্র যাচ্ছেন, তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
বিশেষজ্ঞরা বলছেন, মানুষ প্রকৃতির পরিবর্তনের সাথে মানিয়ে নেয়ার সর্বোচ্চ চেষ্টা করে। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে সেই চেষ্টাও ব্যর্থ হচ্ছে। গত কয়েক দশকে বাংলাদেশ, মালদ্বীপ ও নেপালে তাপমাত্রা ও বৃষ্টিপাতের গড়মিল দেখা গেছে। বেড়েছে প্রাকৃতিক দুর্যোগও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ