Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোবট হতে পারে মানুষের সাথী শিক্ষক শিশুর তত্ত্বাবধায়ক

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্রফেসর আইনস্টাইন চোখ ঘোরাতে, কথা বলতে এবং আপেক্ষিক তত্ত্বের সহজ ব্যাখ্যা দিতে সক্ষম। জীবন্ত ত্বকের মত রবার সুলভ ত্বক ও ঝোঁপালো গোঁফ নিয়ে সে আপনাকে প্রায় ভুলিয়ে দিতে পারে যে সে একটি রোবট। খবর এএফপি।
রোবট আইনস্টাইন হচ্ছে লাস ভেগাসের কনজ্যুমার ইলেকটনিক্স শো’তে ঘুরে বেড়ানো ডজনখানেক রোবটের একজন যে হতে পারে আপনার সাথী, শিক্ষক অথবা আপনার শিশুর বেবিসিট। কয়েক বছর যাবত যখন রোবট আশপাশেই রয়েছে, প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন নির্মাতাদের জন্য সুবিধা এনে দিয়েছে যা এসব যন্ত্রকে পরিবারের সদস্য হিসেবে দেখতে সক্ষম করেছে।
হ্যানসন রোবোটিকস হংকংভিত্তিক একটি প্রতিষ্ঠান যা এ বছর ক্রেতাদের জন্য ২৯৯ মার্কিন ডলারে বাজারে রোবট আনছে। এ ফার্মের প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যান্ডি রিফকিন বলেন, আমরা যেসব রোবট তৈরি করছি যাদের ব্যক্তিত্ব আছে এবং জীবন থাকবে।
আইনস্টাইন হচ্ছে হ্যানসনের প্রথম বাণিজ্যিক রোবট। উল্লেখ্য, হ্যানসন রসিকতা প্রবণ সোফিয়ার মত মানব সদৃশ রোবট তৈরির জন্য পরিচিতি লাভ করেছে যার মুখ ও চোখের তাকানো জীবন্ত মানুষের মত এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কথা বলতে পারে।
হাঁটু সমান উচ্চতা সম্পন্ন ও মৌখিক নির্দেশে সাড়া দিতে সক্ষম আইনস্টাইন শিশুদের তাদের হোমওয়ার্ক, বিভিন্ন গেমস খেলায় সাহায্য করবে এবং গণিত ও বিজ্ঞান বিষয়ক প্রশ্নের উত্তর দেবে।
রিফকিন বলেন, এটা অন্য সব রোবট থেকে আলাদা। তিনি উল্লেখ করেন যে শিশুদের শিক্ষায় সহায়তা করতে ‘ইমোশনাল বন্ড’ একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে।
সি ই এস-এর অন্য অধিকাংশ রোবটই দেখতে যান্ত্রিক বস্তুর মত যা লোকজন সায়েন্স ফিকশনের কাছে আশা করে। তবে অনেক রোবটেরই ব্যক্তিত্ব আছে।
হাঁটু সমান উচ্চতা সম্পন্ন ঘূর্ণায়মান রোবট কুরি মার্কিন বাজারে আসার জন্য প্রস্তুত। এটিকে গৃহসঙ্গী বলে আখ্যায়িত করা হয়েছে যা ছোট শিশুদের বিনোদন দিতে ও এবং ব্যবহারকারীদের স্মার্টফোনের মাধ্যমে তাদের বাড়ির উপর নজর রাখতে সক্ষম করবে।
জীবনের স্ফুলিঙ্গ  
মেফিল্ড রোবোটিক্সের প্রধান নির্বাহী মাইকেল বিবি বলেন, আপনাকে একটি রোবটের ব্যক্তিত্ব ও চারিত্র্য দেয়ার উদ্যোগ নিতে হবে, অন্যথায় তা খুবই শীতল। কুরি বাড়িতে জীবনের স্ফুলিঙ্গ যোগ করে। বাড়িতে রোবটকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা অভিনব ও ঐন্দ্রজালিক।
জার্মান বৃহৎ শিল্পগ্রুপ বস-এর ক্যালিফোর্নিয়া শাখা মেফিল্ড ডিসেম্বর নাগাদ ৬৯৯ মার্কিন ডলারে কুরি সরবরাহ করার পরিকল্পনা করছে। কুরি পরিবারের সদস্যদের চিনতে শিখেছে এবং কোনো শিশু বাড়ি পৌঁছলে স্মার্টফোনের মাধ্যমে তা মালিককে জানাতে পারে।
কুরি শুধু রোবটের ভাষা অর্থাৎ বিপস ও ব্লুপস বলতে পারে, বলেন বিবি, তবে সে মাথা ও চোখ ঘুরিয়ে একটি পর্যায় পর্যন্ত অনুভূতির প্রকাশ ঘটাতে পারে। মেয়েদের নামে নামকরণ করা কুরি গান ও রেকর্ড করা শব্দও বাজাতে পারে যা বিবি কাউচ থেকে তার কুকুরকে নেমে যেতে রোবটকে বার জন্য ব্যবহার করেন।
চীন ও ক্যালিফোর্নিয়ায় অফিস থাকা রোবোটিক প্রতিষ্ঠান এভাটারমাইন্ড শিগগিরই আইপ্যাল নামে যে সামাজিক রোবট বাজারে ছাড়তে যাচ্ছে তা প্রদর্শনের জন্য সি এস ইকে ব্যবহার করেছে যা গেম খেলতে, প্রাকৃতিক ভাষায় কথা বলতে, গান গাইতে ও বাড়ির নিরাপত্তা মনিটর করতে পারে।
এক মিটারের (৩.৫) চেয়ে সামান্য উঁচু আইপ্যাল স্ব পরিচালনা এবং গান গাওয়া বা নাচার সময় তার বাহু ব্যবহার করতে পারে।
সি ই ও জন অস্ট্রিম বলেন, এ বছরের শুরুতে রোবটটি চীনে এবং শেষদিকে যুক্তরাষ্ট্রে ছাড়া হবে। এটি শিশু ও বয়স্কদের সঙ্গী হিসেবে কাজ করতে পারে এবং শপিং মল বা হাসপাতালে তথ্যের বাণিজ্যিক প্রয়োগে সহায়তাকারী হিসেবে ব্যবহৃত হতে পারে।
অস্ট্রিম বলেন যে  এ রোবটের একটি আগ্রহ সৃষ্টিকারী দিক হচ্ছে যে তা শিশুদের বিশেষ প্রয়োজন মিটাতে পারবে। একজন চিকিৎসক রোবটের সাহায্যে অনেক শিশুর যতœ নিতে পারবেন।
চীনা প্রতিষ্ঠান রুবু প্রাথমিক শিশু শিক্ষার লক্ষ্যে বিশ^ব্যাপী বাজারে তাদের টেবিলটপ পুডিং বিন কিউ রোবট ছাড়ার কথা ঘোষণা করেছে।
কন্ঠস্বরে চালু হওয়া এ রোবট শিশুদের গল্প বলতে, তাদের গান শেখাতে অথবা দ্বিতীয় একটি ভাষা শিখতে সাহায্য করবে।    
চলমান দাবাড়–
লাস ভেগাস প্রদর্শনীতে একটি দাবা খেলোয়াড় রোবটও রয়েছে যা তৈরি করেছে তাইওয়ানের ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউট। এ রোবট সঠিকভাবে এক কাপ কফিও ঢেলে দিতে পারে।
জাপানের সফটব্যাংক রোবোটিকস এক অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে যাতে মানব সদৃশ রোবট ফ্রান্সের এসএনসিএফ ট্রেনগুলোতে যাত্রীদের সহায়তা করার জন্য কাজ করবে।
বিবি বলেন, ভোক্তারা বাড়ি ও ব্যবসায় এ ধরনের রোবটের জন্য প্রস্তুত।
হ্যানসন রোবোটিক্স-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন বলেন, এ নতুন রোবটগুলো নতুন ধরনের মানবিক অভিজ্ঞতা দিচ্ছে।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ