Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর ভারত সফর পররাষ্ট্রমন্ত্রী বললেন ধীরে রজনী ধীরে

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের সময়সূচি এখনও ঠিক হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কবে নাগাদ এ সূচি নির্ধারণ হবে এমন প্রশ্নে তিনি ভারত সফরকে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর উল্লেখ করে বলেছেন, ধীরে রজনী ধীরে।
গতকাল শনিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে গত ১৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দিনের সফরে ভারত যাওয়ার কথা ছিল। কিন্তু পরবর্তীতে এ সফর স্থগিত হয়ে যায়। তখন সরকারি বিভিন্ন সূত্র থেকে জানানো হয়, ২০১৭ সালের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে এ সফর হতে পারে।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সফরে ভারতের দেয়া ৪১টি সমঝোতা স্মারক ও চুক্তির আলোচ্যসূচিতে নেই তিস্তা চুক্তির বিষয়টি। অথচ বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘদিনের অমীমাংসিত সমস্যা তিস্তা নদীর পানি বন্টন। বাংলাদেশ বরাবরই চাইছে যতো দ্রুত সম্ভব এই বিষয়ে চুক্তি করার। বিজেপি সরকারের আড়াই বছর পূর্তি উপলক্ষ্যে মাত্র কয়েকদিন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশার বাণী শুনিয়েছিলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সফরেই হতে পারে তিস্তা চুক্তি।
ভারতের দেয়া মোট ৪১টি চুক্তি ও সমঝোতা স্মারকের প্রস্তাবগুলোর ৩৬টি বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ। গত ৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমানের নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। তবে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ঘিরে বাংলাদেশ, রাশিয়া ও ভারতের ত্রিপক্ষীয় সমঝোতাসহ ৪টি বিষয় এখনও চূড়ান্ত করা যায়নি। চুক্তি ও সমঝোতা হতে পারে পরমাণু সহায়তা, দ্বিপক্ষীয় বাণিজ্য, সামরিক সহযোগিতা, স্যাটেলাইটের ব্যবহার, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের মতো বিষয়গুলোতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ