Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইতিহাসের সবচেয়ে কম সমর্থন নিয়ে হোয়াইট হাউসে যাচ্ছেন ট্রাম্প

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আর মাত্র ৬ দিন পরই আমেরিকার মসনদে বসবেন ডোনাল্ড ট্রাম্প। এ অবস্থায় নবনির্বাচিত প্রেসিডেন্টের আবারও এক চক্কর জনপ্রিয়তা জরিপ চালিয়েছে বিখ্যাত জরিপ সংস্থা ‘গ্যালাপ’। এই সংস্থাটি বিগত কয়েক দশক ধরেই মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে সাদৃশ্যপূর্ণ কিছু জরিপ পরিচালনা করে। মূলত প্রেসিডেন্টদের মধ্যে বিভিন্ন বিষয়ে তুলনামূলক চিত্র তৈরি করাই তাদের উদ্দেশ। ট্রাম্পকে নিয়ে গ্যালাপের সর্বশেষ পরিচালিত জরিপ অনুযায়ী, ইতিহাসের সবচেয়ে কম সমর্থন নিয়ে হোয়াইট হাউসের দোরগোড়ায় দাঁড়িয়েছেন তিনি।
জরিপ সংস্থাটি প্রেসিডেন্টের অভিষেকের দুই সপ্তাহ আগের জনপ্রিয়তা পরীক্ষা করে দেখেছে যে, অর্ধেকেরও বেশি প্রায় ৫১ শতাংশ আমেরিকান ট্রাম্পের প্রতি অসমর্থন ব্যক্ত করেছে। তাকে সমর্থন করা আমেরিকান এই মুহূর্তে ৪৪ শতাংশ। দেখা যাচ্ছে, ট্রাম্পের প্রতি আমেরিকানদের সমর্থন হ্রাস পাচ্ছে। কারণ মাসখানেক আগেও একই জরিপে ট্রাম্পের প্রতি সমর্থন ছিলো ৪৮ শতাংশ আমেরিকানের। তবে, ওই পরিসংখ্যানটাও তাকে আমেরিকার প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে অজনপ্রিয় হিসেবে চিহ্নিত করেছিলো।
একই জরিপ অনুযায়ী, ১৯৯৩ সালে অভিষেকের আগে প্রায় ৬৮ শতাংশ মানুষের সমর্থন নিয়ে বিল ক্লিনটন হোয়াইট হাউসে বসেছিলেন। আর তার প্রতি অনাস্থা প্রকাশ করেছিলো তখন মাত্র ১৮ শতাংশ মানুষ। এ অবস্থায় ২০০১ সালে অভিষেকের আগে জর্জ বুশের প্রতি মানুষের সমর্থন ছিলো ৬১ শতাংশ এবং অনাস্থা জানিয়েছিলো ২৫ শতাংশ মানুষ। তবে, একই জরিপে ওবামা বসে আছেন একেবারে পাহাড়ের চূড়োয়। কারণ ২০০৯ সালে অভিষেকের আগ মুহূর্তে তার প্রতি ৮৩ শতাংশ মানুষ সমর্থন ব্যক্ত করেছিলো, আর অনাস্থা জানিয়েছিলো মাত্র ১২ শতাংশ আমেরিকান। গ্যালাপের জরিপটিতে ৪ পয়েন্ট মার্জিন অব এরর হিসেবে রাখা হয়েছে। সূত্র : দ্য হিল।



 

Show all comments
  • Md Fayzullah ২৭ জানুয়ারি, ২০১৭, ৭:৫৮ এএম says : 0
    আল্লাহ এই ........... থেকে মুসলিমদের রক্ষা করো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ