Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হজ ভর্তুকি নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গড়েছে ভারত সরকার

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হজ ভর্তুকি ইস্যুটি খতিয়ে দেখতে ভারত সরকার একটি উচ্চপর্যায়ের কমিটি তৈরি করেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয় সংক্রান্ত প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নকভি। হজ ভর্তুকি আস্তে আস্তে কমিয়ে ২০২২-এর মধ্যে একেবারে তুলে দিতে বলে ২০১২ সালে সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছিল, তারই পরিপ্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।
প্রসঙ্গত, দুদিন আগেই সউদী আরব ভারতের হজের কোটা ৩৪ হাজার ৫শ’ বাড়িয়েছে। এর ফলে এখন ভারত থেকে হজে যেতে পারবেন ১ লাখ ৭০ হাজার হজ্জযাত্রী।
এই প্রেক্ষাপটে গতকাল এক অনুষ্ঠানে নকভি জানান, হজের ভর্তুকির বিষয়টি নিয়ে নানা সময়ে প্রশ্ন উঠেছে, বিতর্কও মাথাচাড়া দিয়েছে। আমরা ভর্তুকি সংক্রান্ত নানা দিক খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের কমিটি গড়েছি। কমিটি সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলে শিগগিরই তাদের সুপারিশ জমা দেবে। আমরা কমিটিকে পূর্ণ স্বাধীনতা দিয়েছি। কিন্তু যে বিষয়টি দেখা দরকার, তা হল, ভর্তুকি পুরোপুরি উঠে গেলে হজযাত্রীরা কি এখনকার সমান অর্থ বা তার চেয়ে কম খরচে যাত্রা করতে পারবেন। কমিটি সে ব্যাপারে মতামত দিতে পারে। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ