Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাতের লেখা ভিসা নিয়ে আসা কয়েকশ’ ভারতীয় যাত্রী বেনাপোলে আটকা

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : হাতের লেখা ভিসা নিয়ে বাংলাদেশে আসা কয়েকশ’ ভারতীয় পাসপোর্ট যাত্রী আটকা পড়েছে বেনাপোল চেকপোস্টে। বুধবার থেকে হাতের লেখা  ভিসা নিয়ে কোন ভারতীয় নাগরিককে বাংলাদেশে প্রবেশ করতে দিচ্ছে না বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশন ।
হাতে লেখা ভিসা বেনাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ গ্রহণ করছে না। বুধবার সকালে বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের একটি নির্দেশনা জারির পর ইমিগ্রেশন পুলিশ হাতের লেখা ভিসা কোনোভাবেই গ্রহণ করছেন না।
এদিকে হঠাৎ করে এ ধরনের সিদ্ধান্তের পর বেনাপোল ইমিগ্রেশনে হাতে লেখা পাসপোর্ট যাত্রীদের ভিসা এন্ট্রি না করায় বিদেশ থেকে আসা ব্যক্তিরা পড়েছেন মহাবিপাকে। ইমিগ্রেশনে আসা এসব যাত্রীরা শীতের মধ্যে খোলা আকাশের নিচে অবস্থান করছেন পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষ করতে না পেরে। এদের মধ্যে বেশিরভাগই ভারতীয় নাগরিক। গতকাল বৃহস্পতিবার  প্রায় একশ ভারতীয়  নাগরিক ভিসা জটিলতায় ফিরে গেছে ভারতে।
ভারতীয় নাগরিকরা জানান, বাংলাদেশী দূতাবাস হাতের লেখা ভিসা ইস্যু করার পর ভারতীয় কাস্টম ও ইমিগ্রেশন গ্রহণ করলেও বাংলাদেশ কাস্টমস ও ইমিগ্রেশন তা গ্রহণ করছেন না।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল আহম্মেদ জানান, হাতে লেখা ভিসা নিয়ে কোনো পাসপোর্ট যাত্রীকে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে প্রবেশ করতে দেয়া হবে না। এ রকম একটি পরিপত্র অফিসিয়ালি আসায় তারা এ পদক্ষেপ নিয়েছেন। তবে ২০১৬ সালে যদি কারো হাতের লেখা ভিসা ইস্যু থাকে তাদের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না। শুধুমাত্র কম্পিউটারাইজড স্টিকসম্বলিত ভিসা এলাউ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ