Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসি গঠনে চিন্তা-ভাবনা করে আইন করা উচিত -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টাও : চিন্তা-ভাবনা করে নির্বাচন কমিশন বিষয়ে আইন করা উচিত বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। আইনমন্ত্রী  বলেছেন, আমার মনে হয়, এই আইনটা কিন্তু ঝটপট তৈরি করা যায় না। এটার একটা সুদূরপ্রসারী ইফেক্ট আছে। সে কারণে এই আইনটা চিন্তা ভাবনা করে করা উচিত। সেক্ষেত্রে আমি মহামান্য প্রেসিডেন্ট এর নির্দেশনার অপেক্ষা করছি। গতকাল বৃহস্পতিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের ‘ই-প্রকিউরমেন্ট’ বিষয়ক কর্মশালা উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।  
বিচারকদের উদ্দেশে মন্ত্রী বলেন, প্রশিক্ষণ একটি চলমান প্রক্রিয়া এবং বর্তমান সরকারের আমলে বিচার বিভাগের প্রত্যেক বিচারক কোন না কোন প্রশিক্ষণ প্রাপ্ত হবেন। তিনি বলেন, আমাদের বিচার বিভাগকে অবশ্যই বিশ্ব মানের হতে হবে। আমাদের বিচারকগণ যাতে পৃথিবীর উন্নত বিচার ব্যবস্থা থেকে কখনই পিছিয়ে না থাকেন কিংবা কখনই হীনমন্যতায় না ভোগেন সে কারণে বর্তমান সরকার তাঁদের প্রশিক্ষণের উপর জোড় দিয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার বিচার বিভাগের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি এর পারিপার্শ্বিক দিকগুলো উপলব্ধি করছে। তিনি বলেন, বিচারকদের ক্যাপাসিটি বিল্ডিং সরকারের আমলেই শুরু হয়েছে। বিচার বিভাগে বিভিন্নভাবে উন্নয়ন হচ্ছে। আমার বিশ্বাস বিচারকরা বিচার বিভাগে তাঁদের অবদানের মাধ্যমে সেইসব উন্নয়নের অংশীদার হবেন।
পুরাতন হাইকোর্ট ভবন থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরানো নিয়ে নির্বাহী বিভাগের সাথে বিচার বিভাগের টানা পড়েন চলছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিচার বিভাগের সাথে নির্বাহী বিভাগের কোন টানা পড়েন চলছেনা। ট্রাইব্যুনাল সরানোর বিষয়ে তিনি বলেন, প্রধান বিচারপতির দপ্তর থেকে এ বিষয়ে দুবার চিঠি পেয়েছিলাম। দুবারই তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য বলা হয়েছে। তিনি বলেন, আপনাদের এটুকু জানাতে পারি আমাদের এ বিষয়ে আলোচনা চলছে এবং আশা করি এখান থেকে ট্রাইব্যুনাল  সরাতে হবেনা।
মৃত’ ব্যক্তিরকে পলাতক দেখিয়ে বিচার প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এ বিষয়টি আমি অত্যন্ত গুরুত্বসহকারে দেখছি, কারন হচ্ছে এ ধরনের ঘটনা ঘটা উচিত না। আজকের তদন্ত করব; যাদের কারণে এমন ঘটনা ঘটেছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এই রকম আরো কোন ঘটনা আছে তা খতিয়ে দেখা হবে বলেও মন্ত্য করেন আইন মন্ত্রী ।
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. শেখ গোলাম মাহবুব এর সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ