Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইনশৃঙ্খলা বাহিনীর অপরাধ তদন্তের ক্ষমতা নেই কমিশনের -কাজী রিয়াজুল হক

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, কমিশনের আইনগত সীমাবদ্ধতা রয়েছে। একজন মানুষ অপরাধ করলে আমরা সেই ঘটনা তদন্ত করতে পারি। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর কেউ অপরাধ করলে তা তদন্ত করার এখতিয়ার কমিশনের নেই। তদন্ত করতে চাইলে সংশ্লিষ্ট বিভাগ ও সরকারের কাছে আবেদন করতে হয়। তারা অনুমতি দিলে তবেই আমরা তদন্ত করতে পারি। সে জন্য আইন সংশোধন করার প্রয়োজন বলে দাবি জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ দাবি জানান তিনি।  সৌজন্য সাক্ষাৎ শেষে সংবাদ সম্মেলনে কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, এটি একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। এর ব্যয় রাষ্ট্রীয় কোষাগার থেকেই বহন করা হয়। সেজন্য সৌজন্য সাক্ষাৎ হলেও এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।
তিনি বলেন, ২০০৭ সালে কমিশন গঠনের পর অদ্যাবধি এর  কোনো নিজস্ব ভবন নেই। এটি থাকা উচিত। আমরা অর্থমন্ত্রীর কাছে জমি ও অবকাঠামোর জন্য বাজেট চেয়েছি।
তিনি আরো বলেন, বর্তমানে এই কশিনের জনবল খুবই কম। মাত্র ৪৮ জন দিয়ে কাজ চলছে। কমিশনের জনবলের জন্য ১৪১ জনের একটি প্রস্তাব দেয়া আছে, যেটা এখন আইন মন্ত্রণালয়ে আছে। এটি জনপ্রশাসন মন্ত্রণালয় হয়ে অর্থ মন্ত্রণালয়ে আসবে। আমরা অর্থমন্ত্রীকে অনুরোধ করেছি এটি অনুমোদন দেয়ার জন্য।
মানবাধিকার চেয়ারম্যান বলেন, কোথাও কিছু হলে কমিশনের  লোকজনের সেখানে ছুটে যেতে হয়। সেজন্য লজিস্টিক সাপোর্ট পাওয়া যায় না। ঘটনাস্থলে যাওয়ার জন্য আমরা লজিস্টিক সাপোর্ট চেয়েছি।
তিনি বলেন, বর্তমানে মানবাধিকারের কী অবস্থা অর্থমন্ত্রী আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা বলেছি, ২০১৬ সালে বিশ্বব্যাপী মানবাধিকার হুমকির মধ্যে ছিল। বাংলাদেশও এর বাইরে নয়। এ বছরই ছোট ছোট শিশুরা ধর্ষিত হয়েছে, পায়ুপথে বাতাস ঢুকিয়ে শিশুদের হত্যা ও নির্যাতন করা হয়েছে। তিনি জানান, এ বছর কমিশনের জন্য সাড়ে সাত কোটি টাকা বরাদ্দ  দেয়া হয়েছে। এই বাজেট বাড়ানো উচিত বলেও তিনি অর্থমন্ত্রীকে বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ