Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মংলা-খুলনা রেল লইনের নির্মাণ উদ্বোধন করলেন ভারতীয় হাই কমিশনার

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মনিরুল ইসলাম দুলু ঃ মংলা-খুলনা রেল লাইনের নির্মাণ কাজ গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে। এই রেল লাইন দিয়ে মংলা থেকে ভারত তাদের পণ্য দেশে নিয়ে যাওয়ার কাজে ব্যবহার করবে। বৃহস্পতিবার সকালে স্থায়ী বন্দরের দিগরাজ এলাকায় এ নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।
মংলা বন্দর সুবিধা জনক স্থানে থাকার জন্য ভারত এই বন্দর ব্যবহারের আগ্রহ দেখায়। সেই লক্ষে মংলা বন্দর সংলগ্ন একটি বড় এলাকা ব্যবহার করার জন্য ভারতকে দেওয়া হয়েছে। বিভিন্ন দেশ থেকে আসা পণ্য এখান থেকে ভারত তাদের দেশে নেওয়ার সুবিধার্থে এই রেল লাইন চুক্তি করে। বৃহস্পতিবার সকাল ১১টায় স্থায়ী বন্দরের দিগরাজ এলাকায় এ নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী দপ্তরের অতিরিক্ত সচিব সুব্রত রায় মৈত্র, বংলাদেশ রেলওয়ের প্রকল্প পরিচালক মজিবর রহমান, ভারতীয় রেলওয়ের উপদেষ্টা দিবাঞ্জন রায় এবং প্রধানমন্ত্রী দপ্তরের সহকারী সচিব এ কে সিনহা।
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানান,চলতি এ প্রকল্পটির ব্যায় ধরা হয়েছে ৩ হাজার কোটি টাকা। যা আগামী বছর শেষ হবে। তিনি দাবি করেন, প্রকল্পটি দু’দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি চালু হলে এ এলাকার কর্মসংস্থান বৃদ্ধি পাবে।
খুলনা- কলকাতা রেলপথে কাজ চলছে দ্রুত গতিতে
খুলনা ব্যুরো জানায়, ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধণ শ্রিংলা বলেছেন, খুলনাঞ্চলের মানুষের জন্য কলকাতার সঙ্গে রেল যোগাযোগের ব্যবস্থা চালু করা হচ্ছে। দ্রুতগতিতে কার্যক্রম চলছে। আগামী ২০১৮ সালের আগস্ট মাসের মধ্যে মোহম্মদনগর স্টেশন পর্যন্ত ২০ কিলোমিটার ট্রেন চালু হবে। গতকাল সকাল ১০টায় খুলনার ফুলতলা রেলওয়ে জংশনের টেক-অফ পয়েন্ট খুলনা-মংলা রেলপথ নির্মাণ প্রকল্প পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।
এ সময় বাংলাদেশ রেলওয়ের প্রকল্প পরিচালক মো. মজিবর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক সুব্রত রায় মৈত্র, এডিশনাল চিফ ইঞ্জিনিয়ার আহম্মদ হোসেন মাসুম, নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুর রহিম, প্রজেক্ট হেড একে সিন্হা, সহকারী পুলিশ সুপার মোঃ সজিব খান। পরে তিনি খুলনা-মংলা রেলপথ পরিদর্শন করেন।
‘খুলনা-কলকাতা ট্রেন চলাচল তাড়াতাড়ি শুরু হবে’
নড়াইল জেলা সংবাদদাতা জানান, ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, খুলনা-কলকাতা ট্রেন চলাচল শিগগিরই শুরু হবে। বুধবার (১১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে নড়াইলের তুলারামপুরে একথা বলেন তিনি। এর আগে ভারতীয় হাইকমিশনার শুভ্রা মুখার্জি প্রি-ক্যাডেট স্কুলে চারটি ল্যাপটপ এবং মন্দিরে দু’টি এসি প্রদান করেন।
ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জির স্ত্রী প্রয়াত শুভ্রা মুখার্জির মামাবাড়ি তুলারামপুরে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও ভারত সরকারের সহযোগিতায় নির্মিত নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের ‘বাংলাদেশ-ভারত মৈত্রী ছাত্রীনিবাস’ পরিদর্শন করেন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ