Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আটকে আছে জরিমানা ছাড়াই গাড়ির বকেয়া পরিশোধের প্রজ্ঞাপন

আমলাতান্ত্রিক জটিলতা

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গাড়ি মালিকদের মধ্যে  যারা কর খেলাপি, তারা জরিমানা ছাড়াই আগামী ১৫ এপ্রিল পর্যন্ত তা পরিশোধের সুযোগ পাবেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্মতি দিলেও  তা আমলাতান্ত্রিক জটিলতায় আটকে আছে। অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, অর্থমন্ত্রীর মৌখিক সম্মতি এখনও কাগজে কলমে তৈরি হয়নি। অন্যদিকে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থমন্ত্রণালয় থেকে লিখিত সম্মতি আসার পর এটি প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।
অন্যদিকে, পত্র-পত্রিকায় এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হওয়ার পর বিআরটিএ’র কর্মকর্তারা পড়েছেন বিপাকে। প্রতিদিনই গাড়ির মালিকরা বিআরটিএ-তে যাচ্ছেন বিষয়টি জানার জন্য। বিআরটিএ-এর একজন উপ-পরিচালক গতকাল ইনকিলাবকে বলেন, এরকম একটা আদেশের কথা আমরাও শুনেছি। গাড়ির মালিকরা আসছেন জানতে। কিন্তু প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত আমরা কিছুই বলতে পারছি না। ওই কর্মকর্তা বলেন, ১৫ এপ্রিল যে সময় দেয়ার কথা শোনা যাচ্ছে প্রজ্ঞাপন জারি হতে দেরি হলে অবশ্যই টাকা পরিশোধের সময়সীমাও বাড়বে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ঢাকায় চলাচলরত গাড়ির সংখ্যা কাগজে-কলমে ৬ লাখ হলেও বাস্তবে এ সংখ্যা অনেক কম। অনেক গাড়ি বিকল হয়ে গেছে। কিন্তু এগুলোর নম্বর সরকারি খাতায় আছে। বকেয়া কর ও ফি না দেয়ায় এসব গাড়ির মালিকদের জরিমানার পরিমাণ বেড়েই চলেছে। এ কারণেই মালিকদের এই সুযোগ দেয়ার সুপারিশ করা হয়েছে। এখন অর্থ মন্ত্রণালয়ের লিখিত সম্মতিসাপেক্ষে প্রজ্ঞাপন জারি হলেই এটি কার্যকর হবে।
উল্লেখ্য, ২০১৪ সালেও গাড়ির মালিকদের এ ধরনের সুযোগ দেয়া হয়েছিল। তখন ২৭৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। সেই সফলতা থেকেই ফের একই ধরনের সুযোগ দেয়ার চিন্তা করা হয় বলে জানান ওই কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ