Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নতুন ভিসি পাচ্ছে চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়

৬ জনের নাম চূড়ান্ত : শিগগিরই নিয়োগ -স্বাস্থ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

হাসান সোহেল : চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে প্রথম ভিসি নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। দুই বিশ্ববিদ্যালয়ের জন্য তিনজন করে ব্যক্তির নাম মনোনয়ন দিয়ে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তাদের মধ্যে থেকে দু’জনকে দু’টি বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব দেয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সম্প্রতি জানিয়েছেন, শিগগিরই চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দু’জন ভিসি নিয়োগ করা হবে। একই সাথে পর্যায়ক্রমে প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে বলে তিনি উল্লেখ করেন। এদিকে রাজশাহী ও চট্টগ্রাম মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালেয়ে রূপান্তরিত হওয়ার পর থেকেই ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার জন্য ডজন খানেক প্রার্থী জোর তদবির চালিয়ে আসছেন। যাদের নিয়োগ দেয়ার জন্য আওয়ামী চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) নেতারা স্বাস্থ্যমন্ত্রীসহ বিভিন্ন দফতরে যোগাযোগ রক্ষা করে চলছেন।       
যদিও ভিসি নিয়োগে গঠিত সার্চ কমিটির সদস্য প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত ইনকিলাবকে বলেন, এ রকম কোনো তালিকা সম্পর্কে আমি জানিনা। গত সভায় সার্চ কমিটির সভাপতি সময় নিয়েছেন এক সপ্তাহ। এরপর আর কেনো সভা হয়নি। তাই কোনো তালিকা গঠন এবং তা প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর বিষয়টি আমি জানি না।
সূত্র মতে, ভিসি হিসেবে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য মনোনীতরা হলেনÑ চট্টগ্রামের বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ড. মো. জাহিদ হোসেন শরীফ, ঢাকা মেডিকেলের প্রিন্সিপাল প্রফেসর ডা. মো. ইসমাইল খান এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. সেলিম মো. জাহাঙ্গীর। এদের মধ্যে ড. মো. জাহিদ হোসেন শরীফেরই একমাত্র পিএইচডি ডিগ্রি রয়েছে। একই সঙ্গে তিনি একজন মুক্তিযোদ্ধা বলে জানা গেছে। অপর দিকে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য মনোনীতরা হলেনÑ রাজশাহী মেডিকেল কলেজের সাবেক প্রিন্সিপাল প্রফেসর মাসুম হাবিব, স্বাস্থ্য অধিদফতরের সাবেক পরিচালক (শিক্ষা) প্রফেসর ডা. আব্দুল হান্নান এবং স্বাস্থ্য অধিদফতরের সাবেক পরিচালক এবং রংপুর মেডিকেল কলেজের সাবেক প্রিন্সিপাল সাইফুল ইসলাম। তিনজনের প্রত্যেকেই অবসরকালীন ছুটিতে আছেন। তবে ডা. আবদুল হান্নান বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে কর্মরত আছেন।      
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র মতে, নতুন দুই মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দু’জন ভিসি নিয়োগের জন্য পাঁচ সদস্যের সার্চ কমিটি করা হয়। এই কমিটি প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য তিনজন করে ব্যক্তির নাম মনোনয়ন দিয়ে প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়েছেন। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর প্রেসিডেন্টের কাছে এ-সংক্রান্ত নথি পাঠানো হবে। প্রেসিডেন্ট নিয়োগ দেবেন চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন দুই ভিসিকে। আর ভিসি নিয়োগের পর শুরু হবে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন কাজ। সেই সঙ্গে অন্যান্য লোকবল নিয়োগও শুরু হবে। সূত্র মতে, এর আগে স্বাস্থ্য অধিদফতর হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দুই মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি নিয়োগের জন্য সম্ভাব্য কয়েকজনের নামের তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল। ওই তালিকা থেকে সরাসরি নিয়োগ না দিয়ে ভিসি নিয়োগের জন্য পাঁচ সদস্যের সার্চ কমিটি করা হয়।  
ভিসি নিয়োগ প্রক্রিয়ায় পাঁচ সদস্যের সার্চ কমিটির সভাপতি করা হয় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সদ্য বিদায়ী সভাপতি প্রফেসর ডা. মাহমুদ হাসানকে। কমিটির সদস্যরা হলেনÑ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের সভাপতি প্রফেসর ডা. সানোয়ার হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ওঅ্যান্ডএম) এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও চিকিৎসা শিক্ষা)। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে ভিসি নিয়োগ নিয়ে সার্চ কমিটি ইতোমধ্যে বৈঠকও করেছে।
সূত্র জানায়, সার্চ কমিটির গত সভায় এক সপ্তাহ সময় নেয়া হয়। ওই সভার  পর ইতোমধ্যে এক মাস চলে গেছে। তবে এখনো কোনো সভা করেনি সার্চ কমিটি। এমনকি কোনো সভার নোটিশও জারি করেনি। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, দুই দিন আগেও সার্চ কমিটির সভাপতি ও একজন সদস্য ভিসি নিয়োগের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে পৃথক আলোচনা করেছেন। এ বিষয়ে সার্চ কমিটির প্রধান প্রফেসর ডা. মাহমুদ হাসানের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।
উল্লেখ্য, দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের সাফল্যে অনুপ্রাণিত হয়ে চট্টগ্রাম ও রাজশাহীতে মেডিকেল বিশ্ববিদ্যালয় গঠনের চিন্তা করা হয়। জাতীয় সংসদে পাস হওয়ার পর প্রেসিডেন্ট দু’টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেন। এর মধ্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় কোথায় হবে, স্থান এখনো চূড়ান্ত হয়নি। সর্বশেষ গত ৭ অক্টোবর গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সীতাকু-ের ফৌজদারহাট এলাকা পরিদর্শন করেন। ফৌজদারহাট বক্ষব্যাধি ও ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড রিসার্চ সেন্টার এলাকায় এই বিশ্ববিদ্যালয় হবে, সেটা অনেকটা নিশ্চিত বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ