Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসলামী ব্যাংকের ডিএমডি পদে চার ইভিপি

প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:২২ এএম, ১২ জানুয়ারি, ২০১৭

অর্থনৈতিক রিপোর্টার : ইসলামী ব্যাংকের তিন শীর্ষ পদের পর পরিবর্তন এসেছে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে। গতকাল মোহাম্মদ মুনিরুল মওলা, মুহাম্মদ মোহন মিয়া, মোহাম্মদ আলী ও আবু রেজা মো: ইয়াহিয়াকে ডিএমডি হিসেবে পদোন্নতি দিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকটি। তারা চারজনই এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত আছেন।
গত বৃহস্পতিবার ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের ২৪০তম সভায় চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার, ভাইস চেয়ারম্যান আজিজুল হক ও এমডি মোহাম্মদ আবদুল মান্নান স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগ করলে এই তিন পদে নতুন নিয়োগ দেয়া হয়। সাবেক সচিব আরাস্তু খানকে চেয়ারম্যান করা হয়। ভাইস চেয়ারম্যান পদে আসেন নির্বাহী কমিটির চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ। আর ব্যাংকটির জ্যেষ্ঠ ডিএমডি মাহবুবুল আলমকে নতুন ভারপ্রাপ্ত এমডি করা হয়।
ইসলামী ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, মোহাম্মদ মুনিরুল মওলা ব্যাংকের কর্পোরেট ইনভেস্টমেন্ট ডিভিশন-২ এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮৬ সালে প্রবেশনারি অফিসার হিসেবে যোগদানের পর বিভিন্ন পদমর্যাদায় ব্যাংকের বিভিন্ন শাখা, জোন ও ডিভিশনে কাজ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি ব্যাংকিং ও অর্থনীতি বিষয়ে ট্রেনিং ও সেমিনারে অংশ নিতে বাহরাইন, থাইল্যান্ড, ইতালি ও শ্রীলংকাসহ বিভিন্ন দেশ সফর করেন। তিনি দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ-এর ডিপ্লোমেড অ্যাসোসিয়েট।   
মুহাম্মদ মোহন মিয়া ব্যাংকের কর্পোরেট ইনভেস্টমেন্ট ডিভিশন-১ এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৮৫ সালে প্রবেশনারি অফিসার হিসেবে ব্যাংকে যোগদানের পর বিভিন্ন শাখায় বিভিন্ন পদমর্যাদায় কাজ করেন। তিনি ব্যাংকের সদরঘাট শাখা, ভিআইপি রোড শাখা, রমনা শাখা ও হেড অফিস কমপ্লেক্স কর্পোরেট শাখার প্রধান এবং ঢাকা সাউথ জোনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। তিনি ব্যাংকিং ও অর্থনীতিবিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা, সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপে অংশগ্রহণ করতে হংকং, থাইল্যান্ড, চীন, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি, সুইজারল্যান্ড, সুইডেন, মালয়েশিয়া, ভারত, সউদী আরব, সিঙ্গাপুর ও জার্মানি সফর করেন। তিনি কুমিল্লার কোতোয়ালি থানার বানাসুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। মুহাম্মদ মোহন মিয়া একজন শিশুসাহিত্যিক হিসেবে সুপরিচিত। ইতোমধ্যে তার ৯০টির বেশি বই প্রকাশিত হয়েছে।
মোহাম্মদ আলী ব্যাংকের বিনিয়োগ প্রশাসন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০০১ সালে অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগদানের পর ব্যাংকের প্রধান কার্যালয়ের বিভিন্ন বিনিয়োগ বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানি ও প্রকল্পে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণের জন্য অস্ট্রিয়া, জার্মানি, ফিলিপাইনস, মালয়েশিয়া ও সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ সফর করেন। তিনি ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি থেকে মাস্টার অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন এবং বুয়েট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। তিনি সিরাজগঞ্জ শহরে জন্মগ্রহণ করেন।
আবু রেজা মো: ইয়াহিয়া কোম্পানি সচিব হিসেবে বোর্ড সেক্রেটারিয়েট ডিভিশনে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ সালে প্রবেশনারি অফিসার হিসেবে যোগদানের পর ব্যাংকের বিভিন্ন শাখা ও প্রধান কার্যালয়ে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে এলএলবি (সম্মান) ও এলএলএম ডিগ্রি অর্জন করেন। তিনি ব্যাংকিং ও অর্থনীতি বিষয়ে ট্রেনিং ও সেমিনারে অংশ নিতে রাশিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীন, সিংঙ্গাপুর, থাইল্যান্ড, সউদী আরব, শ্রীলংকা, মালদ্বীপ, ব্রুনাই ও ভারতসহ বিভিন্ন দেশ সফর করেন। আবু রেজা মো: ইয়াহিয়া ১৯৬৩ সালে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন।

‘ইসলামী ব্যাংকের কেউ চাকরিচ্যুত হবে না’
অর্থনৈতিক রিপোর্টার
ইসলামী ব্যাংকে মেধা, যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে পদোন্নতি ও পদায়ন করা হবে। কাউকে চাকরিচ্যুত করা হবে না বলে পরিচালনা পরিষদ একমত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরসের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এসময় ব্যাংকের নবনির্বাচিত চেয়ারম্যান আরাস্তু খান ও পরিচালকরা উপস্থিত ছিলেন। গতকাল ব্যাংকটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  
সম্প্রতি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা পরিচালক পরিবর্তনের পর উপ-ব্যবস্থাপনা পদেও (ডিএমডি) চলছে ব্যাপক রদবদল আর পদোন্নতি। ইতোমধ্যে পদোন্নতি দেয়া হযেছে চার ডিএমডিকে। এছাড়াও শতাধিক পদে রদবদল হয়েছে। নতুন এমডি আবদুল হামিদ মিঞা দায়িত্ব নেয়ার পরই ব্যাংকের বিভিন্ন পদে পরিবর্তন এসেছে। এতে আতঙ্কে রয়েছেন কর্মকর্তারা।
এর পরিপ্রেক্ষিতি গতকাল ব্যাংকটির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ব্যাংকের শরীয়াহ নীতিমালা ও মৌলিক মূল্যবোধ অক্ষুণœ রেখে পরিচালিত হবে। কোনোভাবেই এর ব্যত্যয় ঘটবে না। শরীয়াহ্ পরিপালনের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে।
জনবল লোক নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের সন্তানসহ জাতি-ধর্ম-বর্ণ নির্বেশেষে মেধা ও যোগ্যতার ভিত্তিতে অভিজ্ঞ, নিরপেক্ষ ও পেশাদারদের নিয়োগ দেয়া হবে। এছাড়া নারীর ক্ষমতায়নের লক্ষ্যে নারী অফিসার নিয়োগ বাড়ানো এবং ব্যাংকিং সেক্টরে অন্যান্য ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের বেতনকাঠামো বাড়ানোসহ পুনর্বিন্যাসের সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকের পরিচালনা পরিষদ।
উল্লেখ্য, পর্ষদ সভায় ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, এমডিসহ ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান পরিবর্তন করা হয়। সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে ইসলামী ব্যাংক জামায়াতমুক্ত করতেই ইসলামী ব্যাংকে বড় পরিবর্তন করা হচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানা যায়। একই সঙ্গে ব্যাংকটির অন্যান্য পদেও পরিবর্তন আসছে। এর ধারাবাহিকতায় ব্যাংকটির ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর হিসেবে মোহাম্মদ মুনিরুল মওলা, মুহাম্মদ মোহন মিয়া, মোহাম্মদ আলী ও আবু রেজা মো. ইয়াহিয়াকে পদোন্নতি দেয়া হয়। এর আগে তারা ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ