Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগান পার্লামেন্ট চত্বরসহ বিভিন্ন স্থানে বোমা হামলায় নিহত ৭৩ : আহত শতাধিক

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে গতকাল বেশ কয়েকটি বোমা হামলায় কমপক্ষে ৭৩ জন নিহত এবং শতাধিক ব্যক্তি আহত হয়েছে। এসব হামলার ঘটনায় অনেক আফগান সৈন্য ও বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। কান্দাহারে একটি বোমা হামলায় আহত হয়েছেন দেশটিতে আরব আমিরাতের রাষ্ট্রদূত। এসব হামলার জন্য দায় স্বীকার করেছে আফগান তালিবানরা।
গতকাল রাজধানী কাবুলের পার্লামেন্ট চত্বরে বড় ধরনের আত্মঘাতী বোমা হামলায় ৩৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৭২ জন। পার্লামেন্টের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গতকাল বিকেলে পার্লামেন্টের কাছে রাস্তার ওপর প্রশাসনিক কর্মকর্তাদের বহনকারী একটি ভ্যানকে লক্ষ্য করে দু’জন আত্মঘাতী বোমা হামলাকারী এ হামলা চালিয়েছে।
কাবুল হাসপাতালের প্রধান সেলিম রাসোলির বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, এ ঘটনায় ৩৮ জন নিহত হয়েছেন এবং অন্তত ৪৫ জন আহত হয়েছেন। এ ছাড়া বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত একটি ভিডিওতে দেখা যাচ্ছে, ঘটনাস্থলে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।
আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিদিক সিদ্দিকী বলেন, একজন আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ির কাছে এসে বিস্ফোরণ ঘটায়। কাবুল জেলা পুলিশের প্রধান আহমদ ওয়ালি জানান, যখন পুলিশ এসে হামলার শিকার মানুষদের উদ্ধারে সাহায্য করছিল, ঠিক তখনই একটি গাড়ি থেকে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটে। এ হামলার জন্য জঙ্গিগোষ্ঠী তালেবানকে দায়ী করা হচ্ছে।
তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তালেবানরা আফগানিস্তানের গোয়েন্দা সংস্থার সদস্যদের টার্গেট করেছিল। একই দিন কাবুলে আমেরিকান ইউনিভার্সিটিতে জঙ্গিদের গাড়িবোমা হামলায় ২১ জন নিহত হয়। কান্দাহারে অপর হামলায় নিহত হয়েছে কমপক্ষে ৭ জন এবং আহত ১৮ জন। রাষ্ট্রদূতের নেতত্বাধীন আরব আমিরাতের সফররত একটি প্রতিনিধি দলের সাথে সরকারি কর্মকর্তাদের বৈঠক চলাকালে এ হামলা চালানো হয়। হামলায় রাষ্ট্রদূত আহত হন। এদিন দক্ষিণ হেলমান্দে পায়ে হাঁটা এক ব্যক্তি আত্মঘাতী বোমা হামলা চালালে ৭ জন নিহত এবং একই সংখ্যক লোক আহত হয়। ঘটনাস্থলের পাশে একটি বিস্ফোরকবাহী যান খুঁজে পাওয়া যায়। তালিবানরা এসব হামলার দায়িত্ব স্বীকার করেছে। -সূত্র : সিএনএন, বিবিসি ও ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ