Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়-মাহমুদুর রহমান মান্না

প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৪ এএম, ১০ জানুয়ারি, ২০১৭

স্টাফ রিপোর্টার : সদ্য কারামুক্ত নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দলীয় সরকারের অধীনের সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সরকার খারাপ হলে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করতে পাওে না। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।
নিজের দেয়া বক্তব্যে কোনো রাষ্ট্রদ্রোহিতা ছিল না বলে দাবি করে মাহমুদুর রহমান মান্না বলেছেন, অডিও টেপে ফাঁস হওয়া ওই কণ্ঠটা আমার, কিন্তু আমি পুরো বক্তব্য শুনতে পাইনি। বক্তব্য যে টেম্পারিং হয়নি তাও বলা যাচ্ছে না। তাছাড়া অডিও টেপে আমার রাষ্ট্রদ্রোহী কোনো বক্তব্য ছিল না। দীর্ঘ ২২ মাস কারাভোগের পর জামিনে মুক্তি পেয়ে এই প্রথম তিনি সাংবাদিকদের মুখোমুখি হন।
কারাগারে থাকার অভিজ্ঞতা জানাতে গিয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, ইট-পাথরের মতো কারাগারও এখনও অমানবিক। তিনি রাষ্ট্রকে মানবিক হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, দেশের জেলখানাগুলোতে অনেকে বিনা বিচারে বছরের পর বছর রয়েছেন। এমনও অনেকে আছেন যারা ২০ বছর ধরে বিনা বিচারে কারাগারে আছেন। এজন্য এই সময়ের মধ্যে যারাই ক্ষমতায় ছিল বা আছে তারাই দায়ী। এসব সরকারেরই এজন্য লজ্জিত হওয়া উচিত। এজন্য মাপ চাওয়া উচিত। ক্ষমা চাওয়া উচিত। একটা গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজে এটা চলতে পারে না।
জামিন প্রসঙ্গে তিনি বলেন, পাসপোর্ট জিম্মায় রেখে আমাকে জামিন দেয়া হয়েছে। চিকিৎসকরা আমাকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে বলেছেন। আমি বাইরে গিয়ে চিকিৎসা করাতে চাই। এ জন্য হাইকোর্টের কাছে পাসপোর্ট চেয়ে আবেদন করব।
নির্বাচন কমিশন গঠন প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের দেশের অতীত অভিজ্ঞতায় বলা যায় এখানে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। সরকার খারাপ হলে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করতে পারে না। এ ধরনের সরকার সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পথে অন্তরায়। এ সরকার নির্বাচনে অযাচিত হস্তক্ষেপ ও প্রভাব বিস্তার করে থাকে।
নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ প্রসঙ্গে ডাকসুর সাবেক ভিপি বলেন, এটা নিছক ফরমালিটি মাত্র। অতীতে এ ধরনের সংলাপ সুখকর কোনো ফল দেয়নি। নিরপেক্ষ কমিশন গঠনের ব্যাপারে আন্তরিকতা দরকার। নির্বাচন কমিশন গঠন সম্পর্কে যে বিধানের প্রস্তাব এসেছে তার সঙ্গে একমত হওয়া যায়।
তিনি বলেন, একটা গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ নির্মাণই আমাদের লক্ষ্য। মাঝে ছেদ ঘটলেও নাগরিক ঐক্য এ ব্যাপারে মাঠে ছিল, আছে এবং থাকবে।
নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম এবং সংগঠনের খিলগাঁও, সবুজবাগ ও মুগদা থানার সমন্বয়ক হাজী মোহাম্মদ ইসমাইল উদ্দিন এসময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সেনা উস্কানি ও রাষ্ট্রদ্রোহের দুই মামলায় প্রায় ২২ মাস কারাভোগের পর সম্প্রতি জামিনে মুক্তি পান মাহমুদুর রহমান মান্না।



 

Show all comments
  • Humayun kabir ১০ জানুয়ারি, ২০১৭, ৯:২৭ পিএম says : 0
    Manna Shaheb You are courageous truthful leader. I am agree with you. Current government is ............ because they are hungry for .............................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ